রোদেলা লেখক: #মাহাবুবা_মিতু পর্ব: ৫

0
1160

#রোদেলা
লেখক: #মাহাবুবা_মিতু
পর্ব: ৫

বাড়ির সবাই ব্যাস্ত নতুন জামাইকে নিয়ে। কতো আমোদ, আনন্দ, আত্মীয়দের আনাগোনা, দাওয়াত এসবেই কেটে গেলো সপ্তাহ টা। যদিও এসবে যোগ দিতে পারেনি রোদেলা। ক্লাস, টিউশন এসব মিলিয়ে সবসময়ই ব্যাস্ত থাকে, ওর ইচ্ছে ছিলো এ সময়টা বাড়িতে থাকার। কিন্তু ওর টিউশনের স্টুডেন্টদের পরীক্ষা চলছে। তাই ইচ্ছে সত্বেও থাকা সম্ভব হয় নি।

দেখতে দেখতে নাতাশার চলে যাবার দিন এসে পরলো। তাই ওর মনটা একটু খারাপ। রোদেলাকে বললো আপা তুই যদি এবার না যাস আমাকে আনতে আমি কিন্তু আসবো না বলে দিলাম….

রোদেলা হেসে দিলো ওর কথা শুনে। বললো কি পাগলের মতো কথা বলছিস। আমি কি শালী যে কথা নাই বার্তা নাই দিলাম দৌড়। আমি তোর বড় বোন, সম্মানীয় মানুষ, যদিও তুই বা তোরা আমাকে তা করিস না….

যাবোনি , তবে এখন না। তোর শ্বশুরবাড়ি তো চলে যাচ্ছে না, সামনে কত সময় আছে। তোর যখন বাবু হবে আমাকেই তো থাকতে হবে তোর সাথে… মামী যে ঘুমকাতুরে তিনি তোকে আর বাবুকে দেখে শুনে রাখতে পারবে না। আমারই যেতে হবে। আগে খুশির খবরটা তো দে…..

দূর কি যে বলিস আপা…
তুই তো দাদী, নানী, পাড়ার লোকদের থেকেও খারাপ…. তারা অন্তত বছর দু’একটা দেখে তুই তো এখনি এসব কথা বলা শুরু করে দিলি….
ধ্যাত..
বলে নাতাশা চলে গেলো।

পরদিন নাতাশার শ্বশুর এলো ওদের নিয়ে যেতে। রোদেলা, প্রিসিলা, নোভেলকে সাথে যেতে বললো কল্লোল। রোদেলা বলল আমি যেতে পারবে না, প্রিসিলাও গেলো না, শেষে নোভেল গেলো নাতাশার সাথে। নোভেল ছোট মামার আগের পক্ষের ছেলে। রোদেলার মায়ের জানের টুকরা। যতটুকু ভালো রোদেলার মা ওদের দুই বোনকে না বাসে তার চেয়ে বহুগুন নোভেলকে বাসে। রোদেলার মনে হয় ওর মায়ের কাছে পৃথিবীর সবচেয়ে প্রিয় মানুষটি হচ্ছে নোভেল, তারপর বড়মামা। ওদের দুই বোনের নাম তালিকার শেষের দিকে আছে কিনা তা নিয়েও সন্দেহ আছে রোদেলার।

এই নোভেলকে নিয়ে সংসারে অশান্তির শেষ নেই। পুরো বাড়ির একমাত্র অশান্তির জন্য ও একাই যথেষ্ট। ওদের মামা-খালাদের মধ্যে যে অন্ত কোন্দল তার জন্য ও এই নোভেলই দায়ী। রোদেলার মায়ের আসকারা পেয়ে পেয়ে সীমা পার করেছে বহু আগে। নোভেল ও তার এই ভালোবাসার মূল্য রেখেছে। জন্ম দেয়া মা-বাবার চাইতেও রোদেলার মাকে ভালোবাসে বেশী। আসলে ওর বাবা-মা এবং নতুম মাকে ভালোবাসার কোন স্কোপই দেম নি তিনি। সব ভালোবাসা একাই বেসেছেন নোভেলকে, নোভেলের ভালোবাসার মালিকও একাই তিনি।

মেঝো খালামনি নিঃসন্তান। চেয়েছিলেন নোভেলকে নিজের কাছে রাখতে, কিন্তু সেরকম সুযোগ হয়ে উঠেনি রোদেলার মায়ের জন্য। সব ভালো তিনি একাই বাসেন, এবং তিনি ভাবেন তিনিই পৃথিবীর একমাত্র মানুষ যে নোভেলকে ভালোবাসে, ওর ভালো চায়। নোভেলও এটা অন্ধভাবে বিশ্বাস করে। নোভেল সবচেয়ে বেশী ঘৃণা করে ওর বাবাকে।

রোদেলা মাঝে মাঝে ভাবে ওর মায়ের এত মমতা, ভালোবাসার অংশীদার কেন ওরা হলো না। কেন ওরা বরাবর লাঞ্চিত হয়েই যাচ্ছে হয়েই যাচ্ছে, মা, খালা আর মামীদের কাছে….

উত্তর হিসেবে যেটা সামনে আসে তা খুবি ভয়ংকর…. নোভেলের মায়ের সংসারটা ভাঙবার জন্য পরোক্ষ ভাবে দায়ী রোদেলার মা…. তিনি নিজে ভাইদের ঘাড়ের ওপর উঠেছে,
যদিও এ বাড়িতে তার একটা অংশ আছে তবুও তিনি যা করেছেন তা অনধিকার চর্চা। ওদের ডিভোর্স হাওয়ার পর রোদেলার মা অনেক কেঁদেছেন। আসলে তিনিও বুঝতে পারেননি ব্যাপারটা যে ডিভোর্স পর্যন্ত গড়াবে…

নিজেকে অপরাধী ভাবেন তিনি এর জন্য, যদিও তিনি এককভাবে অপরাধী ছিলেন না, কথা শুনাতেন আবার ভালোও বাসতেন, মনের খবর রাখতেন, আবার ঝগড়াও করতেন কোমড় বেঁধে। ছোট মামা-মামীর দুজনের মধ্যে মনের মিল ছিলো না। একই বিষয়ে দুজনের দুই মত, তা নিয়ে মন কাষাকষি, এক পর্যায়ে ঝগড়া। আর যখন ঝগড়া হতো দুনিয়ায় কুৎসিততম কথাগুলো মামী বলতেন। মা স্বভাবতই ভাইয়ের পক্ষ নিয়ে তার সাথে লড়তেন। তখন মামা-মামীর ঝগড়াটা হয়ে যেত রোদেলার মা-আর মামীর…. কুৎসিত কথা বলায় রোদেলার মা ও কম যান না। ফলাফল সম্পর্ক নষ্ট… সবশেষে ডিভোর্স…

নোভেল কিছুটা জানে এসবের। ওর নিজের মা ওকে স্কুলে দেখতে গিয়ে এসব বলতো, কান্নাকাটি করতো। রোদেলার মাকে দোষী করতো, বলতো তোর বড় ফুফুর জন্যই আমার সংসারটা ভেঙেছে। বলতে গেলে কাহিনির সবটা এতবছরে বলা শেষ।

নোভেল ছোটবেলায় বলতো এসব, ফুফু..
মা বললো তোমার জন্য নাকি আমার মায়ের সংসার ভেঙেছে… ছোট ছিলো না বুঝেই বলতো, তিনি কোন উত্তর দিতেন না। কি উত্তর দিবেন, কত বড় পাপ যে তিনি করেছেন তা বুঝেছেন সব হারিয়ে। তাই তিনি নোভেলকে ভালোবেসে সে পাপ মোচন করতে চাইতো, ওর মা নেই কেও ওকে দেখতে পারে না… এ অজুহাত দিয়ে।

রোদেলার মা ধীরে ধীরে হয়ে গেলো ওর একমাত্র ডিফেন্স। হেন অকাজ নেই যা ও করতো না… ভালোমন্দের জ্ঞান ছোটদের থাকেনা। ঠিক-ভুলের সীমানা বড়দের তৈরী করে দিতে হয়, যাতে ছোটোরা বুঝতে পারে কোনটা ভুল কোনটা ঠিক। রোদেলার মা কোনদিও এ জ্ঞান ওকে দেয়নি। বরং ওর বাবা- নতুন মা যখন এ বিষয়ে ওকে শাসন করতে গিয়েছে তাদের সাথে ওর পক্ষ হয়ে ঝগড়া করেছে। একটা সময় নোভেল বুঝেছে যে একে (রোদোলার মাকে) আমার দরকার। তারপর পরিস্থিতি এমন দিকে গেছে যে ওকে শাসন করাই বাদই দিলো সবাই, কারন ওকে শাসন করতে যেই যাবে তাকে আগে রোদেলার মায়ের সাথে বুঝতে হবে।

ওর মা নেই, ওকে কেও দোখতে পারে না, সহ্য করতে পারে না…
এই ছিলো তার প্রাথমিক হাতিয়ার। সত্যিই কেও ওকে দেখতে পারে না। না পারারও কারন আছে। নোভেল কাওকে মানে না, কারো কথা শোনে না, বেয়াদবি করে। সর্বোপরি যত খারাপ বিশেষণ রয়েছে সবগুলোর একছত্র মালিক ও।

এ বিষয়ে অনেক বুঝিয়েছেন রোদেলা ওর মাকে। যতবারই বোঝানোর ব্যাপারটা এসেছে ততবারই মা-মেয়ে জঘন্য ঝগড়া বেঁধেছে। মা যে মেয়ের সাথে এমন বিশ্রী ভাবে কথা বলতে পারে কেও। নিজ কানে না শুনলে বিশ্বাসই করবে না।
তিনি কারো বুঝ নেবার লোক না। তিনি ভাবেন দুনিয়ার যত উচিত ন্যায় অন্যায় তা একমাত্র তিনিই বুঝেন। ইশ্ তিনি যদি জানতো কত যত্ন করে তিনি তার স্বামী আর সন্তানদের সাথে দিনের পর দিন অন্যায় করে গেছে। এখন ও তা চলছে, চলবে যতদিন তিনি বেঁচে থাকবেন ততদিন পর্যন্ত।

রোদেলার মাঝে মাঝে খুব হিংসা হয় নোভেলকে। প্রিসিলারও এমন হয় কিনা জিজ্ঞেস করা হয় নি। কিন্তু প্রিসিলা বলেছে আপা আমি বড় হয়ে বিয়ে করে যে যাবো আর আসবো না এখানে………

কতটুকু তিক্ততা থাকলে মায়ের বাড়ি সম্পর্কে এমন মতামত থাকে তা কেবল ওই জানে। রোদেলা তাও প্রতিবাদ করে, ওর মাকে বুঝায়, প্রিসিলা সেই ধার ধারে না। মা যখন ওকে বকাবকি করে ও কেবল মুর্তির মতো তাকিয়ে থাকে… হাপুস নয়নে কাঁদে একা একা…

প্রতিবাদ বা বোঝানো নিয়ে কম বকা-মার খায়নি রোদেলা। এখন আর এসব নিয়ে ভাবে না। যা মন চায় করুক তিনি। যত যাই হোক মা তো….
জন্ম দিয়ে অনেক উপকার করেছেন তিনি, দয়া করেছেন, তার কোন ভুল ভুল না, কোন অপরাধ অপরাধ না। আচ্ছা বাবা-মায়ের বিচার করার আলাদা আদালত আছে কি….?
ওর বাবাও ওদের জীবণের কষ্টের এক কারন। সে গল্প অনেক বড়। বাবা-মা যে ভুল জীবণে করেছে সন্তান হয়ে ওরা দু-বোন মানুষের কথা শুনে, লাঞ্চিত হয়ে, কোন দোষ না করেও কারো চোখে চোখ রেখে প্রতিবাদ না করে শোধ দিচ্ছে।
অথচ অন্য বাবা মায়েরা….
সন্তান অপরাধ করে আসে, কোন ঝামেলা পাকিয়ে আসে, ঘৃণ্যতম অপরাধ করেও বাবা-মায়ের কাছেই আসে সমাধান চাইতে, বিপদ থেকে উদ্ধারের আশায়। আর ওরা….

রোদেলা আল্লাহর কাছে এই প্রার্থনাই করে যে কষ্ট দিনকে দিন ওরা পেয়েছে পাচ্ছে ভবিষ্যতে পাবে এ কষ্টের বিনিময় আল্লাহ যেন তাদেরকে ক্ষমা করে দেন…….
চলবে….

Previous :
https://www.facebook.com/659404701187391/posts/1477214669406386/
next:
https://www.facebook.com/659404701187391/posts/1479285415865978/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here