অনুভবে পর্ব-৩৮

0
968

অনুভবে
পর্ব-৩৮
নিলুফার ইয়াসমিন ঊষা

রিসোর্টের একটু দূরত্বে একটি উঁচু জায়গা রয়েছে। সেখান থেকে দেখা যায় উঁচু সকল পাহাড়। ইনারা বিরক্ত হয়ে জিজ্ঞেস করে, “আপনি চান আমি শাড়ি পরে এখানে উঠি। মাথা খারাপ আপনার?”
“উঠতে পারবে না?”
“অবশ্যই না। শাড়িটা পরার পর চারবার হোঁচট খেয়েছি।”
সভ্য হাসে। ইনারার বিরক্তি আরও বেড়ে যায়, “আপনার হাসি পাচ্ছে? আপনি মজা নেবার জন্যই আমাকে শাড়িটা পরিয়েছেন? ধ্যুর আপনার কথা শুনাটাই ভুল হলো। আমি ফেরত যাচ্ছি।”
ইনারা পিছনে ফিরে যেতে নিলেই সভ্য তার হাত ধরে নেয়। কোনো কথা বলার পূর্বেই কোলে তুলে নেয় ইনারাকে।”
“কী করছেন!” ইনারার আশ্চর্যান্বিত কন্ঠ।
সভ্য উওর দেয় না। তাকে নিয়ে সে ছোট পাহাড়িটার উপর উঠতে থাকে। ইনারা বলতে থাকে, “আপনি পাগল হয়ে গেছেন? কেউ এদিকে এসে পরলে?”
“আসবে না। এদিকে সহজে কেউ আসে না। এত সকালে তো একটুও না।”
“কিন্তু আপনার কষ্ট হচ্ছে তো।”
সভ্য তাকায় ইনারার দিকে। তাকে নীলাদ্রি সাজে দেখেই বুকের ভেতর সুক্ষ্ম মিষ্টি ব্যাথা হলো। তার চোখ যেন এই ব্যাথার মাত্রা হাজারোগুণ বাড়িয়ে দিলো। এই ব্যাথার জন্য ইনারাকে শুকরিয়া বলতে ইচ্ছা করছে। কেমন আরাম পাচ্ছে সে। সে বলল, “এই শুভ্র সকালে আজ প্রথম কোনো প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার সুযোগ পেয়েছি। এমন স্মৃতিচারণ মুহূর্তে কোনো সঙ্গী না থাকলে বেমানান হয় না?”
সভ্য আবারও সামনে তাকায়। তাই সে দেখতে পায় না ইনারার গালের লালিমা। তার ঠোঁটের মুচকি হাসি। সে হাসিতে লুকিয়ে রইলো তার প্রতি গুপ্ত অনুভূতির বাহার।

ইনারা তার গলায় হাত আবদ্ধ করে। সভ্যের থেকে এক মিষ্টি সুগন্ধি আসছে। যা মাতাল করার মতো। এই মাতোয়ারা পরিবেশে সে সভ্যের বাহুডোরে। ভাবতেই ইনারার ব্যাপারটা স্বপ্নের মতো লাগলো। কিন্তু স্বপ্নে কী এমন মাতাল সুগন্ধি পাওয়া যায়? মনে হয় না। সে অকারণেই লজ্জা পেয়ে সভ্যের বুকের মাঝে মুখ লুকিয়ে নিলো।

পাহাড়ের চুড়ায় সভ্য যেয়ে ইনারাকে নামায়। হাফ ছেড়ে বলে, “ইন্দুরনী তুমি দেখতে এতটুকু তারপরও কী ভারীরে বাবা! আমি জিম করি প্রতিদিন, তাও কোমরটা ভেঙে গেল আমার।”
ইনারার এতক্ষণ খুব প্রেম প্রেম পাচ্ছিল। যা মুহূর্তে হাওয়া হয়ে গেল। সভ্যের কথায় তার নাকের ডগায় রাগ এসে হাজির হলো। সে সভ্যের বুকে মেরে বলল, “তো আপনাকে বলেছিল কে আমাকে উঠিয়ে নিজের কোমর ভাঙতে। হনুমানের নাতি কোথাকার।”
বলে সে মুখ ফুলিয়ে বসে পড়ে। শেষ কথাটা শুনে প্রথমে সভ্য কিছুক্ষণ বিরাম নেয়। সে কল্পনা করে একটি কফি রঙের চেয়ারে কালো স্যুট পরা তার দাদা বসে আছে। সে হাতে একটি লাঠি নিয়ে থাকেন সবসময়। আর সবসময়ই সবাইকে বকে। এমন সময় তার দাদুর মুখটা ইনারার কথানুযায়ী কল্পনা করতেই হাসিতে লুটিয়ে পড়ে সে। শব্দ করে হাসতে থাকে। ইনারার পাশে বসে হাসিতে গড়াগড়ি খায়।

এদিকে ইনারা ড্যাবড্যাব করে তাকিয়ে রয় সভ্যের দিকে। সে কি কারণে এভাবে হাসছে বুঝতে পারছে না। সে জিজ্ঞেস করে, “কী হলো? কোনো ভূত মাথায় চড়ে নাচছে না’কি? অকারণে এমন খি খি করে হাসছেন কেন?”
“ভূত না তবে পেত্নী। তুমি।”
“আমি পেত্নী? আমাকে পেত্নীর মতো দেখা যায়?”
ইনারা তার বুকে মেরে বসে। কিন্তু হাত সরানোর সময় সভ্য হাতটা তার বুকের কাছেই ধরে নেয়। সভ্যের হৃদয়ের স্পন্দন দিশেহারা। হাত ধরে রেখেই ইনারাকে নিজের দিকে টান দেয় সে। তার ঠোঁটের কোণে মুগ্ধতা ছড়ানো হাসি, “তোমাকে শুভ্র দেখাচ্ছে, নীল রঙের ছোঁয়ায় নীলাদ্রি লাগছে, মায়াবতী দেখাচ্ছে তোমার দৃষ্টি এবং লজ্জায় রঙে থাকা তোমার গালদুটোর কারণে লজ্জাবতী লাগছে।” সভ্য তার দিকে আরেকটু ঝুঁকে আসতেই কেঁপে উঠে ইনারা। সাথে সাথে কেঁপে উঠে তার অন্তরও। সে চোখ বন্ধ করে নেয়। হাতের মুঠোয় আঁকড়ে নেয় সভ্যের শার্ট।

সভ্য খোঁপায় বাঁধা তার কেশ খুলে দিতেই হাওয়ায় মুহূর্তে এলোমেলো হয়ে যায় তার মাতোয়ারা আঁকাবাঁকা চুল। কতগুলো চুল মুখে এসে লাগে সভ্যের। কেশের মাতাল ঘ্রাণে সে মুগ্ধতার নেশায় আসক্ত হয়ে যায়। হুঁশ যেন হারিয়ে যায়। চোখ বন্ধ করে তার কানের কাছে মুখ এনে বলে, “আর তোমার এই চুলগুলো খুলে দিলে কারও হৃদয়ের স্পন্দন বন্ধ হবার কারণও হতে পারো।”

ইনারা আর সামলাতে পারে না। তার হৃদয়ের যন্ত্রণা বেসামাল হয়ে যায়। সে সভ্যকে সরিয়ে দিয়ে অন্যদিকে তাকায়। সে সভ্যের শব্দের নেশায় মাতোয়ারা হয়ে যায়। আর তার হৃদয়ের স্পন্দন হয় দিশেহারা। সে হাঁটুতে মুখ রেখে তাকিয়ে রয় সামনের পাহাড়ের দিকে। বিশাল সবুজ পাহাড়ের উপর শুভ্র মেঘেরা দুলে বেড়াচ্ছে।

ইনারা তার হৃদয়ের অবস্থা প্রকাশ করতে চায় নি সভ্যের কাছে। তাই নিজেকে সামলে স্বাভাবিক গলায় বলে, “এগুলো তো উপন্যাসের নারী চরিত্রের উপাধি। কিন্তু এর কোনো বৈশিষ্ট্য আমার মাঝে নেই। আমি কোনো কবির কবিতা হতে পারি না।”
“আর তোমার তা কেন মনে হয়?”
“মনে হলো। আমি বেশি কবিতা পড়ি নি, না উপন্যাস। কিন্তু আমার মনে হয় কোনো কবির কবিতা হবার জন্য চাই কাজল মাখা কৃষ্ণচক্ষু, ঘন কালো কেশ, শ্যামলা রঙের হলেই তো তারা মায়াবতী হয়। তাহলে আমি কীভাবে কোনো উপন্যাসের নায়িকা হতে পারি?”
“কোনো গায়কের গান হবে?”
“আমি? এমন বৈশিষ্ট্য আমার নেই।”
সভ্য তার চিবুকে হাত রেখে তার দিকে তাকায়। চোখে চোখ মেলায়। বলে, “তোমার সমুদ্রের মতো নীলাভ দৃষ্টিতে কতজন হৃদয় হারিয়েছে জানো তুমি? তোমার সোনালী চুলগুলো দেখলে যে চোখ সরানো দায়, এর ধারণা আছে তোমার? তোমার ফর্সা মুখের গোলাপি আভায় যে কেউ তোমার প্রেমে পড়ে যাবে। তুমি গান হলে গানের নাম কী রাখতাম জানো?”
“কী?” ইনারাও মুগ্ধ স্বরে প্রশ্ন করে।
“প্রণয়ী। আমার প্রণয়ী।”
শব্দটা কেমন বুকে যেয়ে লাগে ইনারার। তখনি সভ্য উঠে দাঁড়ায়, “এক্ষুণি আসছি আমি।”
“যাচ্ছেনটা কোথায়?”
“আসছি মহারাণী। ধৈর্য্য ধরুন।”

সভ্য চলে যায়। কিছু সময় কাটে সভ্য আসে না। ইনারার রাগ হয় প্রচুর। এখানে তাকে জোর করে এনে এভাবে ফেলে যাবার মানে হয় না। সে বোর হচ্ছিল তার ব্যাগ থেকে ফোন বের করে একটি ছবি তুলে পাঠায় তার, সুরভি এবং প্রিয়’র ‘থ্রি ইডিয়ট’ গ্রুপে। ছবি দেবার সাথে সাথেই কল এসে হাজির। ওপাশ থেকে সুরভির কন্ঠ, “হ্যালো জানেমান। আমি এতবার তোমাকে তেল মারার পরও তুমি আমাকে উল্টাপাল্টা বুঝিয়ে ঘোল খাওয়াইসো। আর এখন শাড়ি পরে পাহাড়ে বসে আছো? জানেমান কী চলছে সত্যি করে বলো তো।”
“কোথায় কি চলছে? কিছুই চলছে না। এমনিতেই শাড়ি পরলাম। শাড়িটা মা’য়ের।”
“আর কার কথায় শাড়ি পরেছ?”
“কারও না।”
“মিথ্যুক। সভ্যের কথায় শাড়ি পরেছিস। মিথ্যা বলতে লজ্জা লাগে না তোর? সভ্যের কথায় তুই শাড়ি পরেছিস তাই না?”
“স..সভ্যের কথায়? না তো। মানে..মানে সে বলেছিলো পরলে মা’কে খুব কাছ থেকে অনুভব করতে পারবো। কিন্তু তার জন্য পরি নি। আমার কি ঠেকা যে আমি তার জন্য শাড়ি পরতে যাব?”
“কিন্তু তোর কথার সুর তো অন্যরকম মনে হচ্ছে জানেমান।” টেনে বলে সুরভি।

“ওয়েট, ওয়েট। থাম তোরা।” দুইজনকে থামায় প্রিয়। সে এতক্ষণ চুপ করে দুজনের কথোপকথন শুনছিল। সে বিস্মিত সুরে জিজ্ঞেস করে, “সভ্য সেখানে? আমাদের ফেভারিট সভ্য? দ্যা গ্রেট সভ্য!”
“গ্রেট না ছাই। এই ব্যাঙেরছাতাকে কীভাবে গ্রেট মনে হয় তোদের?”
সুরভী কথাটায় চেতে যায়, “লোকটা তোর জন্য এত কষ্ট করে গিয়েছে তাও তোর মুখে একটু প্রশংসা আসবে না। কত মানুষ পাগল ওর এক ঝলকের জন্য আর তুই তাকে কাছে পেয়েও পাত্তা দিস না। উফফ কেবলমাত্র আমার জন্য যদি সভ্য এতদূরে যেত তাহলে তো আমি সেখানেই তাকে নিয়ে কাজী অফিসে যেয়ে বিয়েটা সেরে ফেলতাম।”
কথাটায় রাগ উঠে যায় ইনারার। সে কাঠকাঠ গলায় বলে, “ভেবে চিনতে তো মুখে কথা আসে না। আসছে বিয়ে সেরে ফেলতে।”
ওপাশ থেকে মিটিমিটি হাসে সুরভি, “এত জ্বলছ কেন জানেমান। তোমার মনে কি সভ্য নামক অনুভূতি হানা দিয়েছে? প্রেমে পড়ে গেলি না-কি?”
“যা তা বলিস না তো।”
“তোকে তোর থেকেও ভালো চিনি। তুই তাকে পছন্দ করতে শুরু করেছিস অনেক আগের থেকেই। তোর সাথে যখনই কথা হয় সভ্য ছাড়া কোনো নাম নেই তোর মুখে। আর তুই যে ওর জন্যই চাকরিটা ছাড়ছিস না আমি ভালো করেই জানি। আর তার নাম যখনই নিস লজ্জায় তোর গালদুটো লাল হয়ে যায়। এ জীবনে আর কখনো তোকে লজ্জা পেতে দেখি নি ভাই। কী জাদু করল তোর উপর সভ্য?”

প্রিয় কথায় বাঁধা দিয়ে বলে, “ইনু সম্ভবত জোহানের কাছ থেকে ছ্যাঁকা খেয়ে এখন সভ্যের উপর ক্রাশ খেয়েছে। যাক আমাদের টিম বাড়ল।”
“প্রিয়র বাচ্চা চুপ কর। আমি সিরিয়াস। আমার মনে হয় সভ্যও ওকে পছন্দ করে।”
“পাগল হলি না-কি! সভ্য এত বড় সেলিব্রিটি। হাজারো তারকাদের সাথে তার ওঠাবসা। সে কেন আমাদের ইনুকে পছন্দ করবে। তুই ওর মাথা খারাপ করিস না তো। একবার জোহান জোহান করে এমনিতেই কষ্ট পেয়েছে। অবশেষে কি হলো? জোহান ঠিকই অভিনেত্রী দীপার সাথে ছিলো। ইনারা ধনী পরিবারের মেয়ে হলেও এটা তারা তো জানে না। এছাড়া সেলিব্রিটি মানুষরা আমাদের সাধারণ মানুষগুলোকে ভক্ত হিসেবেই দেখে। ভালোও বাসে তবে ভক্ত হিসেবে। আর ইনু তো মেয়েদের মতোও চলাফেরা করে না। দেখিস না আমি সবজায়গায় ওকে নিজের ভাই হিসেবে পরিচয় করাই? হি হি।”
তাকে ধমক দেয় সুরভি, “প্রিয়’র বাচ্চা তোকে কাছে পেলে মেরে তক্তা বানিয়ে দিব আমি।”

কথাগুলো শুনে মন খারাপ হয়ে যায় ইনারার। কথাগুলো সত্য, কঠিন। হয়তো এ কারণেই। সে উদাসীন গলায় বলে, “প্রিয় ভুল কিছু তো বলে নি। আমার মতো মেয়েকে ও কেন পছন্দ করবে?”
“তুই আসলে ওকে পছন্দ করিস?” প্রিয় গলার স্বর বিস্মিত। সুরভি লাফিয়ে উঠে, “আই নিউ ইট। আমি জানতাম। ইয়েস…ইয়েস…ইয়েস! যা জানেমান তোর জন্য আমি নিজের ক্রাশকে ত্যাগ করলাম। তাকে আমার দুলাভাই হিসেবে কবুল করলাম।”
দীর্ঘশ্বাস ফেলে ইনারা। হতাশ সুরে বলে, “লাভ কী? সে সম্ভবত ঐশিকে পছন্দ করে। আর ঐশি তাকে।”
প্রিয় জিজ্ঞেস করে, “সত্যি করে বলতো তুই কী জোহানের মতোই ওকে পছন্দ করিস। না-কি আসলে বিশেষ অনুভূতি আছে তার জন্য।”
“জানি না। বুঝি না। এমন অনুভূতি আগে অনুভব হয় নি। কেমন অদ্ভুত অনুভূতি।”
“মনে হয় তাকে ছাড়া বাঁচবি না এমন অনুভূতি?”
“উঁহু, এটা বললে তো মিথ্যা হবে। একজনের জীবন অন্য কারো জন্য থেমে থাকে না। অন্যকারও জন্য নিজেকে মেরে ফেলাটাও তো অন্যায়। কিন্তু সব শূন্য লাগে। কেন যেন!”
প্রিয় হাসে, “তুই আসলে প্রেমে পড়ে গেলি? শুন কিশোরী বয়সের আবেগ যতটা কষ্ট দেয় তার থেকে হাজারোগুণ বেশি ভালোবাসা কষ্ট দেয়। কিন্তু সাবধান করার আগেই তো বিপদে পড়ে গেলি তুই।”
“এখন?”
“এখন আর কী? কিনারা না পাওয়া পর্যন্ত প্রেমে ভাসতে থাক। সে হাজার হোক দ্যা গ্রেট সভ্য। তোর জন্য প্রয়োজনে তাকে ধরে বেঁধে তোর সামনে নিয়ে আসব। তারপরও তুই এসব নিয়ে চিন্তা করিস না।”
এবার খিলখিলিয়ে হেসে উঠে ইনারা, “ওর বডিগার্ডরা তোর আলুরভর্তা করে দিবে।”
“দেখ প্রীতি যেমন আমার বোন। ওর সুখের জন্য আমি সব করতে পারি। তেমনিই তুই আর সুরভিও আমার জন্য, তোদের কোনো কষ্ট আমি হতেই দিব না। এখন তো কেবল সামান্য চাকরি করি বলে, একদিন যখন সফল ব্যক্তি হতো। তোদের আর মা’য়ের কোলে সারা পৃথিবীর খুশি নিয়ে আসব।”
সুরভিও বলে, “তোর মতো ভীতুর ডিম আর কিপ্টার দ্বারা এসব সম্ভব না।”
“সুরভীর বাচ্চা চ্যালেঞ্জ করবি না।”
“হাজারবার করুম। কি করবি?”
“আচ্ছা বলতো তুই কীভাবে জানিস সভ্য ইনারার সাথে?”
“আমি..আমি কি বলছিস এসব?”
ইনারাও এখন কথাটা ধরতে পারে, “আসলেই তো সুরভী তুই কীভাবে জানলি?”
ইনারা দেখে সভ্য আসছে। তাই সে ফোনে বলল, “আচ্ছা সভ্য আসছে রাখি তোকে পরে দেখে নিব।।”
সুরভি মশকরা করে বল, “হ্যাঁ হ্যাঁ এখন তাকে পেয়ে আমাদের মনে রাখবা কেন? আমরা কে?”
“তুই চাস তোকে এখন আমি জিজ্ঞাসাবাদ করি?”
“ওকে বাই জান।”
সাথে সাথে কল কেটে দেয় সুরভি। প্রিয়ও।
ইনারা বুঝতে পারে এখন থেকে সুরভি তাকে খোঁচা মারা ছাড়বে না। একবার যেহেতু তাকে ধরতে পেরেছে তখন কিছুতেই ছাড়বে না। জোহানের সময় সে এসব করতে পারে নি। সে সুযোগই দেয় নি। নিজেই সারাক্ষণ জোহানের গুণগান করতো। অথচ এখন সভ্যকে নিয়ে তার অনুভূতিটা কারও কাছে বলে নি। কারও সাথে শেয়ার করে নি। এই অনুভূতিগুলো সে কেবল নিজের কাছে রাখতে চায়। নিজের মাঝে বন্দী রাখতে চায়। অবশ্য বলতে কেমন লজ্জাও লাগে তার। যা আর কখনো কারও জন্য লাগে নি।

সে দেখলো সভ্য আসছে। তার কাঁধে একটি গিটার। এই গিটারটি সে কনসার্টে নিয়ে গিয়েছিলো। বিশেষ সকল অনুষ্ঠানে সে এই গিটার নিয়ে যায়। সে একগাল হাসি নিয়ে একপ্রকার ছুঁটে আসছিলো তার দিকে। হঠাৎ সে দাঁড়িয়ে যায়। ফোন বের করে কানে নেয়। এক মিনিটও কথা বলে না। অথচ তার ঠোঁটের হাসি উড়ে যায়।

সভ্য ছুটে আসছিল ওই ইনারার কাছে। মাঝ পথেই তার ফোন বেজে উঠলো। সেও থেমে ফোনটা বের করে। ঐশির ফোন। একবার কল কাটতেই সাথে সাথে আবারও ফোন বেজে উঠে। নিশ্চয়ই গুরুত্বপূর্ণ কিছু হবে। ঐশি কখনোই একবারের বেশি দুইবার কল দেয় না। সে কল ধরে, “হ্যাঁ ঐশি বল।”
“কোথায় তুই।”
“একটু কাজ ছিলো তাই চলে এসেছি। সময় ছিল না তাই বলতে ভুলে গিয়েছিলাম।”
“ব্যাপার না। তুই আমার একটা কাজ করবি। আগে প্রমিজ কর, করবিই।”
“আগে বলে তো দেখ।”
“আমি কিছু জানি না তোর করতেই হবে। তুই ইনারাকে চাকরি থেকে বের করে দিবি।”
সাথে সাথে সভ্যের হাসি মুখটা মলিন হয়ে গেল। কপালে এঁকে উঠল চিন্তার ধারা। ঐশী কখনো এমন আজেবাজে আবদার করে না। তাহলে এবার কী হলো? এর থেকে বড় ব্যাপার হলো ইনারাকে না দেখে সে দিন কাটাবে কীভাবে? ভাবতেই তার বুক কেঁপে উঠে। তাকে এক মুহূর্তও না দেখলে যে ভালো লাগে না তার।
“কারণ কী?” প্রশ্ন করে সভ্য।
“ঢাকা এসে জানাচ্ছি। তুই তোর কাজ কর।”
এতোটুকু বলেই কল কেটে দিলো ঐশী। অথচ সভ্যের মাথায় হাজারো প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। চিন্তার রেখা তার কপাল থেকে সরছিলোই না। এমন সময় তার চোখ পরে ইনারার দিকে। না, ইনারাকে তার চিন্তা বুঝতে দেওয়া যাবে না। সে ঠোঁটে জোরপূর্বক হাসে এঁকে এগিয়ে যায়। বসে ইনারার পাশে।

ইনারা জিজ্ঞেস করে, “কোথায় গিয়েছিলেন?”
“গিটার আনতে। গান শুনবে?”
ইনারার হৃদয়ে যেন খুশির জোয়ার বয়ে আসে। সভ্য তার জন্য গান গাইবে? বিশ্বাসই হচ্ছে না তার। এমন এক কল্পনাও সে করেছিলো ক’দিন আগে। তার কল্পনা সত্যি হতে যাচ্ছে? বিশ্বাস হচ্ছে না তার। এত সুখ সহ্য করার মতো ক্ষমতা তো নেই তার। সে একগাল হেসে উঠে। খুশিতে গলা দিয়ে শব্দ বের হচ্ছে না। তাই দ্রুত মাথা নাড়িয়ে সম্মতি দেয় সে।

প্রেমের উষ্ণ হাওয়ায় মাতাল তুমি আর আমি
তোমার আঁখি নীল সমুদ্র তোমাতেই আমি;
আমি ডুবে যাব ডুবে যাব তোমার মাঝে, ও প্রণয়ী
আমি ডুবে যাব ডুবে যাব তোমার মাঝে, ও প্রণয়ী।

তুমিতে তুমিতে হারাই বারে বারে আমি;
তোমারেই ভালোবাসি কীভাবে বলি আমি?
বুঝ না একটু মনের কথা
মেঘ যে ডাকে এই অবেলা
মেঘেঢাকা দিনে তোমাকে চায় এই মন
তুমি কী করে দিবে বারণ?

তোমার আমার হবে আবারও দেখা
আমি হবো মেঘ আর তুমি হবে বৃষ্টিধারা
আমি ডুবে যাব তোমারই মাঝেতে
হারাব আবার তোমার উষ্ণ প্রেমের প্রেমাহাওয়ায়,
ডুবে যাব, ডুবে যাবে, ডুবে যাব আমি
তোমারই মাঝে….
আমি ডুবে যাব ডুবে যাব তোমার মাঝে, ও প্রণয়ী
ও প্রণয়ী…..
ও আমার প্রিয় প্রণয়ী….

শুভ্র মেঘ কৃষ্ণ রঙে রঙিন হলো। আকাশে ঘিরে বসলো কালো ছায়া। না বলা ঝুম বৃষ্টি নামে। চারপাশে তীব্র হাওয়ার ছড়াছড়ি হয়। সভ্য তাকিয়ে রয় ইনারার দিকে। অর্ধেক লেখা গানটা আপনা-আপনি সম্পূর্ণ হয়ে যায়। এতদিন যে গান হাজারো চেয়েও সে সম্পূর্ণ করতে পারল না আজ তা জাদুর মতো শব্দ হয়ে ছড়িয়ে গেল বাতাসে। এটা এই মাতাল মুহূর্তের জাদু না ইনারার সমুদ্রের মতো গভীর দৃষ্টির। ঠিক ধরতে পারে না সভ্য। সে দীর্ঘশ্বাস ফেলে আকাশের দিকে তাকায়। হঠাৎ কেমন ভয় লাগছে তার। ভয়ের কারণটা ইনারা এবং তার সাথে কাটানো এত সুন্দর মুহূর্ত। এই মুহূর্তগুলো ফুরিয়ে যাবে না তো? ভাবতে ভাবতেই আকাশের মতো কালো মেঘ ছড়িয়ে যায় সভ্যের বুকের মাঝে।

ইনারা উঠে দাঁড়িয়ে পক্ষীর মতো দুইহাত ছড়িয়ে মুখ তুলে তাকায় আকাশের দিকে। উপভোগ করে বৃষ্টির প্রতিটি জলের বিন্দু। সভ্য তাকায় তার দিকে মুগ্ধ নয়নে। কিছু মুহূর্ত তাকিয়ে থাকে। হঠাৎ খেয়াল করে ইনারার শাড়িটা লেপ্টে গেছে তার দেহের সাথে। সাথে সাথে চোখ সরিয়ে নেয় সে। আর তাকায় না। উঠে দাঁড়ায়। বলে, “জ্বর আসবে তোমার। রিসোর্টে চলো।”
ইনারা কারও কথা এতটা সহজে মানবে? অসম্ভব। সে উল্টো বলে, “পাগল আপনি। এমন মনোহর অনুভূতি ছেড়ে কেউ যায়? আসুন, আপনিও আমার সাথে ভিজুন।”

ইনারা যেন হারিয়ে যায় বৃষ্টির ছোঁয়ায়। লাফাতে শুরু করে সভ্যের হাত ধরে। হঠাৎ পা পিছলে যায় তার। পরে যায় সভ্যের বুকের মাঝে। সে যখন বুকের থেকে মাথা তুলে সভ্যের দিকে তাকায় তখনই হঠাৎ চঞ্চল ইনারাটা লজ্জায় ডুবে যায়। নম্র হয়ে যায়। সভ্যের এই দৃষ্টি যে তার দুর্বলতা। সে লজ্জায় চোখ নামিয়ে পিছাতে নিলেই সভ্য তার কোমর ধরে এক টানে নিজের কাছে টেনে নেয়। চমকে উঠে ইনারা। তাকায় সভ্যের দিকে। তার দৃষ্টি আজ অন্যরকম। কেমন মাতাল।

চারপাশে নীরবতার মাঝে কেবল বৃষ্টির শব্দ। খোলা আকাশের নিচে মাতাল হাওয়ার স্পর্শ দুইজনকে মাতোয়ারা করে তুলল। ইনারার নীল সমুদ্রের মতো দৃষ্টিতে ডুবে যেয়ে মাতোয়ারা হয় সভ্য। তার গাল ছুঁয়ে মুখের সামনে আসা চুলগুলো কানের পিছনে গুঁজে দেয়। মুখটা কানের কাছে এনে বলে, “আজ এই মাতোয়ারা বৃষ্টিকে সাক্ষী রেখে স্বীকার করছি ভালোবাসি তোমায় প্রণয়ী…..”
বলেই গালে চুমু খায় সে। ভিজে থাকা গালে সভ্যের ঠোঁটের স্পর্শ পেতেই কেঁপে উঠে ইনারা।

সভ্য মুখ তুলে তাকায় ইনারার দিকে। ইনারার চোখ নামায়। লজ্জামাখা তার গাল। উওর কি তাহলে হ্যাঁ ধরে নিবে সে? তার কাঁধে ভিজে থাকা কেশ নিয়ে খেলা করতে শুরু করে সভ্য। ইনারা এখনো চুপ। মুখ নিচু করে দাঁড়ানো। কিছুসময় পর যখন সে চোখ তুলে কোনো উওর দিতে নেয় এর পূর্বেই সভ্য তার ঠোঁটজোড়া নিজের দখলে নিয়ে নেয়। আরও কাছে টেনে নেয় তাকে।

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here