অনুভবে (২য় খন্ড) পর্ব ২৯

0
1094

অনুভবে (২য় খন্ড)
পর্ব ২৯
নিলুফার ইয়াসমিন ঊষা

“তুমি এটাই চাও তাই না?” সভ্য কঠিন দৃষ্টিতে তাকায় ইনারার দিকে। কিন্তু কাঁপা গলায় বলে, “তাই হবে। আমার থেকে যত দূরে পারো ততদূরে চলে যাও। আমি আর তোমাকে আটকাব না।”
কথা শেষেই সে মুখ ফিরিয়ে নেই। তার ভেজা চোখের জল গালে গড়িয়ে পড়ে।

ইনারা এক মুহূর্তের জন্য অবাক দৃষ্টিতে তাকায় সভ্যের দিকে। তার রাগ বাড়ে। বুকের ভেতর অভিমান গড়ে উঠে। সে রাগে তার লাগেজ নিয়ে সভ্যের পাশ কাটিয়ে চলে যায়। সভ্য কিছু মুহূর্ত স্তব্ধ হয়ে দাঁড়িয়ে থাকে সেখানে। সে চিন্তাও করতে পারছে না ইনারা তাকে নিয়ে এত নিচু চিন্তাও করতে পারে। তার চরিত্র নিয়ে প্রশ্ন করতে পারে। সে কি এতটা বাজে? এত বছরেও কি ইনারা তাকে চিনতে পারে নি? তার ভালোবাসা অনুভব করতে পারে নি? ইনারার জন্য সে নিজের সবটা দায়ে লাগিয়ে দিয়েছে। তার জন্য নিজের স্বপ্নের ত্যাগ করে এই কোম্পানিতে যোগ দিয়েছে। যেন নিজের সব ক্ষমতা দিয়ে ইনারাকে রক্ষা করতে পারে, তার সাহায্য করতে পারে। অথচ আজ মেয়েটা কত সহজে বলে দিলো এই সম্পর্কটা কেবল তার মতলবের জন্য ছিলো।

সে গভীর নিশ্বাস ফেলল। তার ফোনটা বেজে ওঠে। ফোন বের করে সে। সামির কল আসছে। আজ ঐশিকে তার ঠিকানা সামিই দিয়েছিলো। না সামি ঐশিকে তার ঠিকানা দিতো, না ঐশি তার কাছে এসে আবেগে তাকে জড়িয়ে ধরতো আর না ইনারা তাদের এই অবস্থায় দেখতো। সামির উপর প্রচন্ড রাগ উঠছিল সভ্যের। রাগে সে কাঁপছে। মুহূর্তে সে মোবাইলটা ছুঁড়ে মারল মেঝেতে। সাথে তার পাশে থাকা টেবিলের কাঁচের জিনিসপত্রও মেঝেতে ছুঁড়ে মারল। মুহূর্তে তা ভেঙে টুকরো টুকরো হয়ে গেল। সে কাঁপানো গলায় বলে, “তুমি আমার কখনো ছিলেই না ইনারা। কখনো না। তুমি কখনো না তোমার উপর আমাকে অধিকার দিয়েছ আর না তোমার ভালোবাসার উপর। অকারণে বারবার আমার জীবনে এলে, আর প্রতিবার আমার জীবনটা এলোমেলো করে দিয়ে গেলে। কিন্তু আর না। এই শেষ। তুমি কেবল আমাকে না, আমার ভালোবাসার অনুভূতিকেও অপমান করেছ। তোমার জন্য আমার জীবনে আর জায়গা নেই। আমার মন থেকে তোমাকে মুছতে না পারলেও আমার জীবনে তোমার অস্তিত্ব আর রাখব না আমি।”
.
.
“ইনু তুই পাগল হয়ে গেছিস? রাগের মাথায় কেউ এত বড় সিদ্ধান্ত নেয়?” সুরভি চিন্তিত কন্ঠে জিজ্ঞেস করে।
সে এই মুহূর্তে ইনারার সাথে একটি হোটেলে আছে। বাসাতে বসে পড়ছিলো সে। হঠাৎ ইনারার কল আসে। বুঝাই যাচ্ছিল সে রাগে আছে। সে জানতে পারে সভ্যর সাথে ঝগড়া করে বাড়ি ছেড়ে হোটেলে এসে থাকছে ইনারা। ব্যাপারটা জানতেই সে হোটেলে এসে পড়ে। এসে সম্পূর্ণ ঘটনা শুনে।

এই মুহূর্তেও ইনারার মাথায় রাগ চেপে আছে। সে রাগান্বিত সুরে বলে, “তোর কথার মানে ও যা ইচ্ছা তা করবে, অন্য মেয়েদের জড়িয়ে ধরবে কিন্তু আমি রাগ দেখাব না? বাহ!”
“আমার কথার অর্থ এটা ছিলো না। তুই দুলাভাইয়ের সাথে কথা বলে দেখ। শান্ত মাথায় কথা বললে সব ঠিক হয়ে যাবে।”
“আর ও সত্যি কথা বলছে এর প্রমাণ কোথায়?”
“সম্পর্কে বিশ্বাস থাকতে হয়।”
“বিশ্বাস থাকতে হয়। অন্ধবিশ্বাস না। এই অন্ধবিশ্বাসে আমি আমার সব হারিয়েছি। নিজের চোখে যা দেখেছি তাকে তো আমি অস্বীকার করতে পারি না।”
“ইনু তারা দুইজন বন্ধু হয়।”
“তো আমার ছেলে ফ্রেন্ড ছিলো না? আমি তো কখনো কাওকে এইভাবে জড়িয়ে লাভ ইউ বলি নাই। সে আজ পর্যন্ত আমাকে একবার ভালোবাসি বলল না আর সে অন্য মেয়েকে…” ইনারা রাগে ফোঁপাতে লাগল। সে উঠে যায় বিছানা থেকে, “আমি আর কোনো কথা শুনতে চাই না। যে মানুষ একবার মিথ্যা কথা বলতে পারে। সে বারবার মিথ্যা বলতে পারে। তার উপর আমার আর বিশ্বাস হবে না। আর বিশ্বাস ছাড়া সম্পর্ক অর্থহীন।”
“ইনু আমি এখনো বলছি তুই ভাইয়ার সাথে শান্ত মাথায় কথা বলে দেখ। তুই কখনো স্বামী স্ত্রীর সম্পর্ক কাছ থেকে দেখিস নি। আমি দেখেছি। সংসারে এমন টুকটাক ঝামেলা হয়েই থাকে। সে ঝামেলা কথা বলে সামলে নিলে তা টিকে যায় নাহলে শেষ হয়ে যায়।”
“হোক।”
সুরভি এবার আসলে বিরক্ত হয়, “ইনু তোর এখন মনে হচ্ছে এই সম্পর্ক শেষ হলে তোর কিছু আসবে যাবে না। কিন্তু যখন বুঝবি তুই নিজের হাতে নিজের এত সুন্দর সংসার নষ্ট করে দিয়েছিস তখন আফসোস করবি।”
“উফফ সুরভি এমনিতেই বিরক্ত লাগছে। আজ জ্বালাস না। কথা না বলে ঘুমিয়ে পড়তো।”
“ভালো কথা শুনতে বিরক্ত তো লাগবেই। ইনু আমি তোর কাছে প্রার্থনা করছি নিজের ইগো একপাশে রেখে চিন্তা কর। আর পারলে দয়া করে শান্ত মাথায় দুলাভাইয়ের সাথে কথা বল। নিয়তি তোকে নিজের ভালোবাসা পাবার দ্বিতীয় সুযোগ দিয়েছে। এই সুযোগ এত সহজে হারালে নিজেকে কখনো ক্ষমা করতে পারবি না।”
বলে সুরভি শুয়ে পড়ে। ইনারা কিছুক্ষণ দাঁড়িয়ে থাকে সেখানেই। তারপর সুরভীর পাশে এসে বসে। অনেকক্ষণ সেভাবেই পাথরের মতো বসে থাকে। ফোনটা হাতে নেয়। সময় দেখে রাতের একটার বেশি বাজে। সভ্যর নাম্বার ডায়েল করেও কেটে দেয় সে। ফোনটা পাশে রাখে। চোখ বন্ধ করে শুয়ে যায় কিন্তু ঘুম নেই তার চোখে। সে রাতে কিছুতেই তার ঘুম আসে না।
.
.
প্রায় তিনদিন পর ইনারা শুটিং এ আসে। এ কয়দিন সে নিজের হোটেল রুম থেকেই বের হয় নি। ঠিক মতো খাবার না খাওয়া এবং না ঘুমানোর কারণে তার শরীরের অবস্থাও ভালো নেই। এসে শুনতে পায় সামি এবং ইরফান তার সাথে দেখা করতে এসেছিল গত দুইদিন। তাকে না পেয়ে চলে গেছে। নিশ্চয়ই সভ্যর জন্য এসেছে।
তার সুপারিশ করতে। কিন্তু এবার ইনারা গলবে না। নিজেকে এত সহজে নরম হতে দিবে না সে।

সারাদিনের শুটিং এর পর সন্ধ্যায় ইনারা তার ভ্যানিটি ভ্যানে এসে দেখে সামি এবং ইরফান আগের থেকেই সেখানে বসে আছে। সে তাদের দেখে বিরক্তির সুরে জিজ্ঞেস করে, “সভ্য তোমাদের এখানে পাঠিয়েছে?”
সামি অবাক হয়ে বলে, “সভ্য? ওর ফোন তো গত তিন চারদিন ধরেই অফফ। ওকে পেলে কি আমরা দুইদিন এসে ঘুরে যাই? আজ তুমি এসেছ কনফার্ম হয়েই এলাম।”
“মানে সভ্য আপনাদের পাঠায় নি? তাহলে হঠাৎ করে এখানে এলে যে?”
ইরফান উঠে দাঁড়ায়। ইনারার দিকে হাত এগিয়ে দিয়ে বলে, “এত বছর পর দেখা করে ভালো লাগলো। তোমার গত ফিল্ম দেখেছি এবং সব এড, ম্যাগাজিন কভারও দেখেছি। অনেক বড় নায়িকা হতে চলেছ।”
ইনারা জোরপূর্বক হাসল। সে এখনো বুঝতে পারছে না তারা এখানে কি করছে। সামি বলল, “তুমি তো জানো ইরফান আগে রাইটিং এ কাজ করতো। ও কয়টা ফিল্ম রাইটিং এর সাথে বইও লিখেছিল। এর মধ্যে একটা হলো ‘রূপকথা’। যা সবচেয়ে বেশি নাম করেছিলো। এখন সে বইয়ের মুভি বের হবার কথা হচ্ছে।”
“তাই নাকি? কনগ্রেটস ইরফান।” ইনারা বলল।
ইরফান তার মনের কথাটা জানায়, “আমি চাই সে ছবির নায়িকা তুমি হও।”
“আমি? কিন্তু আপাতত তো আমি এই ফিল্ম করছি। তাহলে কীভাবে?”
“তোমার এই ফিল্মের শুটিং শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করব। প্রডাকশনও বড়। নিরাশ হবে না।”
সামি মজার সুরে বলে, “আসলে হয়েছে কি জনাব যখন তোমাকে প্রথম এক ফাংশনে গাউনে দেখেছিল তখন মন দিয়ে দিয়েছিল তোমাকে। তোমাকে কল্পনা করেই ওর এই বই লেখা। তাই ও চায় তুমিই এই চরিত্রে অভিনয় করো।”

সামির এভাবে কথাটা বলায় দুইজনের মধ্যে অস্বস্তিবোধ ছড়িয়ে যায়। সামি ব্যাপারটা লক্ষ্য করে বলে, “আরে এখানে এমন অকোয়ার্ড ফিল করার কি আছে। আমরা সবাই-ই তো কোনো এক সময় কাওকে পছন্দ করিই। এটা তো নরমাল।” সামি আবারও ইরফানকে বলে, “আর তুই বিয়ের আগে পুরনো ক্রাশকে দেখে লজ্জা পাস? ঐশীকে জানাতে হবে দাঁড়া।”
ইনারা ঐশির কথা শুনে অবাক হয়, “ঐশি…ঐশির কথা কেন বললে?”
“আরে ঐশি আর ইরফানের কয়দিন পরই তো বিয়ে। তাহলে ঐশির কথা না বললে কার কথা বলব?”
ইনারার চোখ দুটো যেন কোটর থেকে বেরিয়ে আসতে চাইলো। সে বিস্মিত গলায় বলল “ঐশি আর ইরফানের বিয়ে?”
“এত অবাক হচ্ছো কেন? ঐশি তো ওদিন সভ্যকে কার্ড দিতে গেল। সভ্য বলে নি তোমাকে?”
ইনারা হতভম্ব। মুহূর্তে তার মাথা এলোমেলো হয়ে গেছে। সে কি বলবে বুঝতে পারছে না। ঐশির বিয়ে ইরফানের সাথে হলে তার সেদিন দেখা দৃশ্যটার মানে কি ছিলো?”

এমন সময় কক্ষে প্রবেশ করে ওয়াসিন খান। সে রুমে ঢুকে সামি ও ইরফানকে দেখে ইনারাকে বলে, “ওহ তোমার সাথে দেখা করার জন্য মেহমান এসেছে? আমি তোমার জন্য চিকেন স্যালেড অর্ডার দিয়েছিলাম। তোমার মুখ দেখে ভালো মনে হচ্ছিল না তাই নিয়ে এলাম। নায়িকাদের ঠিক মতো খাওয়া-দাওয়া করা উচিত। তাদের সৌন্দর্যই ইন্ডাস্ট্রিতে টিকে থাকার বড় এক হাতিয়ার।”
ইনারা বিরক্ত হয়। সে উওর না দিয়েই তার চেয়ারে বসে। ওয়াসিনকে সে যত এড়িয়ে যায় লোকটা ততই তার আশেপাশে ঘুরে। ব্যাপারটা দিনদিন বিরক্তিকর হয়ে যাচ্ছে তার কাছে।

ইরফান ওয়াসিন খানের কাছে যেয়ে নিজের পরিচয় দেয় এবং বলে, “আসলে আমার এক বইয়ের মুভি করার জন্যই আমি ইনারার সাথে কথা বলতে এসেছিলাম। আপনাকে প্রধান চরিত্রের জন্য এপ্রোচ করতে চেয়েছিল ডিরেক্টর। আমরা কি একটু কথা বলতে পারি এই বিষয়ে।”
ওয়াসিন খান একটু ডানদিকে ঝুঁকে ইনারার দিকে তাকায়। ও জিজ্ঞেস করে, “মিস ইনারাও এই ছবিতে থাকবে?”
“জ্বি।”
“ঠিকাছে তাহলে আমিও এই ব্যাপারে বিবেচনা করতে পারি। আমার টাচ আপ করা পর্যন্ত সময় আছে। ততক্ষণ ছবিটাকে নিয়ে আপনার কাছ থেকে প্লট শুনে তারপর সিদ্ধান্ত নিব। আপনি আমার সাথে আসুন।”
সে যাবার আগে আবার ইনারাকে বলে যায়, “মিস ইনারা খেয়ে নিবেন কিন্তু। চাঁদের উপর তাও দাগ সুন্দর লাগে। আপনার সৌন্দর্যের উপর নয়।”

ইনারা বিরক্ত হয় প্রচুর। তার ভীষণ মাথা ব্যাথা করছিল বিধায় সে মাথায় হাত রেখে বসে আছে।
দুইজনে যাবার পর সামি হেসে বলে, “ওয়াসিন খানও তোমার পিছনে লাড্ডু হয়ে ঘুরছে? ব্যাপারটা আসলে অবাক করার মতো না। আজকাল তোমাকে এই ইন্ডাস্ট্রির সবচেয়ে সুন্দর নায়িকাদের হিসেবে ধরা হচ্ছে। তোমার পিছনে লাইন তো লাগবেই। বেচারা আমার বন্ধু। তোমাকে প্রথম গাউনে পার্টিতে দেখে আমিও বেশ অবাক হয়েছিলাম। সেদিনই তো জোহান ও ইরফানের সাথে কতজনে তোমায় দেখে নিজের মন হারিয়েছে। আর এখন তো আরও সুন্দর হয়ে গেছ তুমি।”
ইনারা বিরক্তির সুরে বলে, “সৌন্দর্যের পিছনে সবাই পাগল থাকে। এখন সাজুগুজু করে চলাফেরা করি বলে সবাই পিছনে পড়ে আছে। এই’যে মানুষ মনকে ভালোবাসাটার কথা বলে বেড়ায়। এটা একদম মিথ্যা কথা। কেউ মনকে ভালোবাসে না। দিনশেষে সবার কাছে সে সৌন্দর্যই বড়।”

সামি আনমনে বলে ফেলে, “আমার বন্ধুর কাছে না। সভ্য তো তোমাকে পার্টিতে দেখার অনেক আগের থেকেই ভালোবাসে। আমি তো ওর পছন্দে তখন এত অবাক….”
সে থেমে যায়। তার এই কথাটা বলার ছিলো না। সভ্যকে ওয়াদা করেছিলো সে। কিন্তু কথার তালে তালে কিভাবে এই কথাও তার মুখ দিয়ে বেরিয়ে গেল সে বুঝতে পারল না।

ইনারা সামির মুখ থেকে এমন কথা শুনে চমকে উঠে। বিস্মিত দৃষ্টিতে তাকায় সে সামির দিকে, “কী বললে তুমি?”
“আ..আমি? কোথায়? কিছু না তো।”
ইনারা উঠে দাঁড়ায় সামির সামনে, “সভ্য আমাকে আগের থেকে ভালোবাসতো?”
“ইরফান মনে হয় আমার জন্য অপেক্ষা করছে৷ আমার যাওয়া উচিত।”
“আমি কিছু জিজ্ঞেস করছি।”
“সরি পার্টনার ভুলে কথাটা আমার মুখ দিয়ে বেরিয়ে গেছে। বেশি কিছু বললে সভ্য আমাকে খুন করে ফেলবে। আমাকে যেতে দেও প্লিজ।”
সামি যেতে নেবার পূর্বেই ইনারা টেবিল থেকে একটি কাটা চামচ নিয়ে সামির গলার কাছে রেখে হুমকি দিলো, “বলো, নাহয় সভ্যের কাছে খবর যাবার আগেই তুমি উপরে পৌঁছে যাবে। কি বলেছিলে আবার বলো। সভ্য আমাকে ভালোবাসে?”
সামি ভয়ে মাথা নাড়িয়ে হ্যাঁ বলে।
“কবের থেকে?” আবারও প্রশ্ন করে ইনারা।
“তুমি জয়েন করার কয়েকমাস পরই জানলাম। তখন পার্টির প্রিপারেশনের জন্য তুমি সভ্যের সাথে ডান্স করছিলে৷ প্রথমে ও তোমাকে পছন্দ করতে শুরু করে। যা ধীরে ধীরে ভালোবাসার রূপ নেয়।”
ইনারা তার চামচটা সরিয়ে নেয়। সে দূরে সরে অন্যদিকে ফিরে তাকায়। কিন্তু সামি তার কথা থামায় না, “আমি তো প্রথমে অবাকই হয়েছিলাম। তোমাকে দেখে কখনো মেয়ে মনেই হয় নি। যেভাবে আগে থাকতে। কীভাবে ও তোমার প্রেমে পড়তে পারে? কিন্তু সময়ের সাথে সাথে যত তোমার প্রতি ওর ভালোবাসা দেখলাম ততই আমার মনে সম্মান বেড়ে গেল। ও তো তোমার খুশির জন্য নিজের গানও ত্যাগ করেছিলো। ইনফ্যাক্ট ওর কোম্পানিতে যোগ দেবার কেবল একটিই কারণ। কেবল তুমি। তোমায় সব সমস্যা থেকে রক্ষা করতে পারে, তোমার স্বপ্ন পূরণ সহজ করতে পারে এবং তোমার যাত্রা সহজ করতে পারে।”

কথাগুলো শুনে ইনারা কিছু মুহূর্ত স্তব্ধ হয়ে দাঁড়িয়ে রইলো। তার চোখেমুখে দুশ্চিন্তার ছাপ পড়ল। সে এতকিছু একসাথে নিতে পারছে না। সামির মুখে কথাগুলো শুনে সে যেন এক ঘোরের মধ্যে চলে গিয়েছিল। সে জিজ্ঞেস করল, “সভ্য আমাকে এত আগে থেকে ভালোবাসলে কখনো বলে নি কেন?”
এই প্রশ্নটার উওর সামি দেয় না।
ইনারা তার দিকে ফিরে তাকায়। কপাল কুঁচকে জিজ্ঞেস, “সামি আমি কিছু জিজ্ঞেস করছি।”
সামি তখনও চুপ।
এবার ইনারা রাগে চেঁচিয়ে উঠে, “আমি জিজ্ঞেস করছি সভ্য আমাকে কথাটা বলে নি কেন? উওর দেও।”
সামি সাথে সাথে বলে উঠে, “ও বলতে চেয়েছিলো। চার বছর পূর্বে। সব কিছু তৈরি করে রেখেছিল সভ্য। চারদিকে ফুল, মোমবাতি দিয়ে সাজিয়েছিল। কেক আনিয়েছিল। একটা আংটি কিনেছিল তোমায় প্রাপোজ করবে বলে।”
“তাহলে করে নি কেন?”
“আসলে… জোহান ওকে এসে বলেছিলো তোমাদের বিয়ে ঠিক হয়েছে। সেদিন তোমার বাসায় বিয়ের প্রস্তাব নিয়ে গিয়েছিল ও। আর তোমাদের বিয়েও ঠিক হয়ে গেছে জানায়। জোহান তখন সভ্যকে কি বলেছি আমি ঠিক জানি না। কিন্তু এরপর সভ্য ব্যান্ড এবং এই দেশ দুটোই ছেড়ে দেয়।”
ইনারার রাগে গা জ্বলে উঠে। সে রাগে কটমট করতে করতে বলে, “ওই জোহানকে তো আমি দেখে নিব। ওর জীবনটা তছনছ না করে দিলে আমার নামও ইনারা না। কত বড় মিথ্যুক! আমি সভ্যকে ভালোবাসতাম ও জানতো, তবুও ও আমাদের দুইজনের জীবন নিয়ে খেলা করল!”
সামি অনেকক্ষণ চুপ থেকে কিছু একটা চিন্তা করে। তারপর মিনমিনে গলায় বলে, “শান্ত হও পার্টনার। মানুষ জীবনে কতগুলো ভুল করে, মানুষ মানেই তো ভুল।”
“এটা ভুল না অপরাধ। ও কতগুলো জীবন নষ্ট করেছে তুমি বুঝতে পারছ? পঞ্চসুর ভেঙে তোমার ক্যারিয়ার নিয়েও যে খেলা করেছে তা নিয়ে কখনো ভেবেছ?”
সামি চুপ করে থাকে।
ইনারা বলে, “ওর শাস্তি তো আমি ওকে দিব।” আবার সে মনে মনে ভাবল, “কিন্তু এর পূর্বে আমার ভুলটা শোধরাতে হবে। সভ্যকে মানাতে হবে। ওদিন যে তেজ দেখিয়ে এসেছি সভ্য ঘরে ঢুকতে দিবে না’কি সন্দেহ। ইনুর বাচ্চা তুই কেন সভ্যর কথা শান্ত মাথায় শুনলি না। এবার বাঁশ খা। শেষে যে অভিমান নিয়ে বলল, ‘আমার থেকে যত দূরে পারো ততদূরে চলে যাও।’ তাকে মানাতে মানাতে আমার তেল বের হয়ে যাবে। ইনু লেগে পড় কাজে। এবার তোর পালা সভ্যর আগে পিছে ঘুরার।”

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here