অনুভবে (২য় খন্ড) পর্ব ৪,৫

0
1534

অনুভবে (২য় খন্ড)
পর্ব ৪,৫
নিলুফার ইয়াসমিন ঊষা

“তুমি জানো তোমার চোখজোড়া সায়রের মতো। যে কাওকে মুহূর্তে ডুবাতে বা ভাসাতে পারে।” কথাটা শুনেই ইনারা চোখ খুলে নেয়। চমকে উঠে সে। এক মুহূর্তের জন্য তার স্পন্দন থেমে যায়। সভ্য তাকে ছেড়ে যাবার পূর্বে এ কথাই তো বলেছিলো। তাকে অনুভব করিয়েছিল যে তার মনেও ইনারার জন্য কিছু আছে। যা মিথ্যা ছিলো। এই মিথ্যা অনুভূতি দিয়ে হারিয়ে গিয়েছিল সে৷ যে অনুভূতি আজ আর নিজের মনে রাখতে চায় না সে।

ইনারা সভ্যের বুকে হাত রেখে এক ধাক্কা তাকে নিজের কাজ থেকে সরিয়ে দেয়। ভেজা চোখ নিয়ে কাঁপা-কাঁপা গলায় বলে, “আপনি চান যে আমি আপনার কথা অনুযায়ী কাজ করি। আমি করছি। কিন্তু আমার কাছে আসার প্রয়োজন নেই। আমি আপনার স্পর্শকেও ঘৃণা করি।”
এতটুকু বলেই ইনারা চোখ ফিরিয়ে নিলো সভ্যের থেকে। চোখে একরাশ অভিমান জমিয়ে চলে গেল সেখান থেকে।

ইনারা যেয়ে দাঁড়াল রান্নাঘরে। তাকে অস্থির লাগছে। এক অশান্তি কাজ করছে তার মাঝে। কিটচেন কাউন্টারটপে হাত রেখে এক মিনিট দাঁড়িয়ে রইলো। নিজেকে শান্ত করার ব্যার্থ চেষ্টা করল। সে এখনো কাঁপছিল। একটু আগে তার ও সভ্যের মাঝে যা হয়েছিল তা একদম অপ্রত্যাশিত। ব্যাপারটা সে স্বাভাবিকভাবে নিতে পারছে না। তার বারবার মনে পড়ছে অতীতের কথা। অতীতের তার ও সভ্যের সব স্মৃতি চোখের সামনে ভাসছে। এ ধারণাও তাকে জ্বালাচ্ছে যে সভ্য তাকে এমন কথাই বলে হারিয়ে গিয়েছিল। এমন কথা শুনে যেকেউ মনে করবে সে পুরুষটি তাকে অনেক ভালোবাসে। কিন্তু ভালোবাসলেই এভাবে মানুষ হঠাৎ হারিয়ে যায় অথবা কেবল স্বার্থের জন্য কাওকে বিয়ে করে না। এসব ভাবতে ভাবতে তার বুক ভারী হয়ে আসে। দম বন্ধ হয়ে আসে। হঠাৎ খুব করে কান্না পায়। কিন্তু নিজেকে সামলায় সে। কান্না করে না। এমন মানুষের জন্য সে কান্না করতে চায় না যে তার অনুভূতির সাথে খেলা করে হারিয়ে গিয়েছিলো। আবারও অতীতকে পুনরায় ঘটতে দিবে না সে। নিজেকে যথাসম্ভব শক্ত রাখবে।

ইনারা এসব কথা মাথা থেকে বের করল সর্বপ্রথম। এরপর রাগে কিটমিট করে বলল, “ভেবেছে আমি রান্না পারব না তাই জ্বালাচ্ছিল তাই না? ওই অসভ্যটাকে আমি রান্না করে দেখাব।”
ইনারা ভাবলো কি বানানো যায়। সে তো রান্নাবান্না কিছুই পারে না। অবশেষে ভাবলো নুডলস রান্নাই সহজ হবে।
নিজেকে শান্ত করার ব্যর্থ চেষ্টা। একটি পাতিল চুলায় রেখে নুডুলস এর প্যাকেট খুঁজতে থাকে। পেয়েও যায় একটা সেল্ফে। পিছনে ফিরে চুলার দিকে মুখ করতেই সে দেখে পাতিল থেকে ধোঁয়া উড়ছে। সে দৌড়ে যেয়ে চুলা বন্ধ করে পাতিলে হাত দিতেই চিৎকার করে উঠে।

“আমি আপনার স্পর্শকেও ঘৃণা করি।” এই একটি বাক্য সভ্যের মাথায় ঘুরপাক খাচ্ছে। বুকের বা’পাশে ব্যাথা উঠলো। এই একটাই বাক্য তার হৃদয়ের হাজারো টুকরো করে দিয়েছে। ইনারা তার ছোঁয়াকেও ঘৃণা করে? এত খারাপ সে? তার বুক চিরে বেরিয়ে আসে দীর্ঘশ্বাস। আরেকটি প্রেমিকের দুঃখ মিশে যায় এই হৃদয় ভাঙার শহরে।

হঠাৎ করে ইনারার চিৎকার শুনতে পেয়ে চমকে উঠে সে। প্রায় দৌড়ে বাহিরে যায় সে। রান্নাঘরে পায় তাকে। সে নিজের হাতে ফুঁ দিচ্ছে। মুখে কাঁদোকাঁদো ভাব। সে তার পাশে যেয়ে দাঁড়ায়। দেখে আঙুল লাল হয়ে গেছে তার। আঁতকে উঠে সে। তার হাতটা ধরে আতঙ্কিত সুরে বলে, “এ কি করলে তুমি?”
ইনারার তখনও রাগ কমে না। সে দ্রুত নিজের হাত সরিয়ে রাগান্বিত সুরে বলে, “যাই করি না কেন? আপনার এখানে কোনো মতলব নেই। আপনাকে বলেছি না আমাকে স্পর্শ করবেন না।”
“একটা থাপ্পড় দিব বেয়াদব মেয়ে। হাত পুড়িয়ে আবার বড় গলায় কথা বলছে।” সভ্যের ধমক শুনে ভয়ে চোখ বন্ধ করে নেয় ইনারা।

সভ্য দ্রুত ঠান্ডা পানি ঢালে তার হাতে। আর তীক্ষ্ণ দৃষ্টিতে তাকায় ইনারার দিকে। আর ইনারা মুখ ফুলিয়ে চুপচাপ দাঁড়িয়ে আছে ধমক খেয়ে।
সভ্য বিরক্ত হয়ে বলে, “গর্দভ দেখেছি, তোমার মতো দেখেছি। খালি হাতে কেউ গরম পাতিল ধরে? আবার সে না’কি এত কুবুদ্ধি মানুষদের কাছে প্রতিশোধ নিবে।”
“দেখুন আমি রান্না বাদে সব পারি। মানে রান্না আর ঘরের কাজ ছাড়া। বিদেশে একসাথে তিনটা ছেলেকে মেরে তক্তা বানিয়েছিলাম।”
“মাথাতেও কিছু ভরতে সেখানে থেকে। মাথায় তো গোবর ভরা।”
“আপনার মাথায় তো তাও নেই।”
“আচ্ছা আর আমি এমন কি করেছি।”
“আপনি…” ইনারা কিছু মুহূর্ত ভাবলো। তেমন কিছু পেল না। কিন্তু এ কথা তো সে সরাসরি বলবে না। তাই ভাব নিয়ে বলল, “আমি আপনাকে নিয়ে এত ভাবতে যাব কোন দুঃখে? আমার এত সময় নেই।”
“কিছু না পেলে মানুষ এমনই বলে। তুমি ডাইনিং টেবিলে বসো আমি মলম নিয়ে আসছি।”
“আমি আপনার হাতে মলম লাগাব না।”
“দেখা যাবে।”
.
.
সুরভি আহনাফের সাথে একপাশের টেবিলে যেয়ে বসেছিলো। প্রায় পাঁচ মিনিট ধরে দুইজনে এখানে বসে আছে। চুপচাপ। কারও মুখে কোনো কথা নেই। একে অপরের দিকে ঠিক মতো তাকাচ্ছেও না। অবশেষে সুরভিই চুপি ভেঙে বলে, “অকোয়ার্ড তাই না? আমি আসলে এর আগে কখনো এমন পরিস্থিতিতে পরিনি।”
“হুঁ” আহনাফ এই কথোপকথনে বিশেষ আগ্রহ দেখাল না।
“নিপা আপু আপনার কাজিন লাগে?”
“হুম।”
আবার কিছু সময়ের বিরতি নিলো সুরভি। ভেবে পেল না কি বলবে। সামনের জন্য কথায় তাল না মিলালে কি একা একা এভাবে কথা বলা যায় না’কি?
তবুও সে আবার বলে, “আমাদের প্রায়ই নিপা আপুর বাসায় আসা যাওয়া হয়। অবাক কান্ড আপনাকে আগে কখনো দেখি নি।”
“হুম।”
এইবার মেজাজ খারাপ হয় সুরভির। সে উঠে দাঁড়িয়ে বলে, “ভাই আপনার যদি বিয়েতে বা বিয়ের কথোপকথনে ইন্টারেস্ট না থাকে তাহলে কেন অকারণে আমার সময় নষ্ট করতে এলেন? আর আমি ভেবেছিলাম কথাটা আস্তে ধীরে ভালোভাবে জিজ্ঞেস করব। কিন্তু আপনার কথার ধরণ দেখে আমার মাথা ঠিক নেই। যদি একটা মেয়ের সাথে আপনার সম্পর্ক থাকে তাহলে কোন জ্ঞানে আপনি অন্য মেয়ের সাথে বিয়ের কথা বলতে আসেন? আপনাদের মতো মানুষদের কারণে অকারণে ভালোবাসার বদনাম হয়।”
সুরভি সেখান থেকে উঠে যেতে নিতেই আহনাফ উঠে দাঁড়ায়, “এক্সকিউজ মি!” ভারী কন্ঠে ডাকে সে, “আপনি কীভাবে ভাবলেন আমার এক মেয়ের সাথে সম্পর্ক থাকা সত্ত্বেও আমি আপনার সাথে বিয়ের কথা বলতে এসেছি।”
“আমি মানুষের মনের কথা পড়তে পারি যে তাই।”
আহনাফ এক পা এগিয়ে আসে সুরভির দিকে। সুরভি হাত আড়া-আড়ি ভাঁজ করে তার দিকেই তাকিয়ে ছিলো।

আহনাফ বলল, ” মন পড়তে পারলে তাহলে আপনার জানা উচিত যে আমার কারও সাথে সম্পর্ক নেই। আমি এমন ছেলে নই যে কাওকে ঠকাবো। আমার পরিবার থেক এমন শিক্ষা দেওয়া হয় নি।”
“তাহলে আপনার ফোনের স্ক্রিনে যে আমি এক ছবি দেখলাম যেখানে আপনি একটা মেয়ের কপালে…কপালে চুমু খাচ্ছিলেন।” সুরভি এবার চোখ নামায়।
“ওর সাথে একসময় সম্পর্ক ছিলো আজ নেই।”
“তাহলে আপনি নিজের প্রাক্তনের ছবি দেখে ঘুরে বেড়িয়ে অন্যের সাথে ধাক্কা খান?”
“মিস সুরভি, আপনাকে আমি জানাতে চাই যে আমার বোন এবং বাবা ইমোশনাল ব্লাকমেইল করে আপনার সাথে বিয়ের কথা বলার জন্য এনেছেন। এবং আমি আপনাকে এত উওর দিতে বাধ্য নই।”
“তাহলে আমিও এমন কাওকে বিয়ে করতে চাই না যে এখনো নিজের প্রাক্তনের শোক থেকে বের হতে পারে নি।”
“এজ ইউর উইশ। আপনি যা সিদ্ধান্ত নিবেন তা আপনার ব্যক্তিগত ব্যাপার।” শান্ত গলায় বলে আহনাফ। তার এমন শান্তভাবে কথা শুনে সুরভীর মেজাজটা আরও বিগড়ে যায়। সে চলে যায় সেখান থেকে।
.
.
সভ্য ইনারাকে মলম লাগিয়ে দিয়ে নিজেই গেল রান্না করতে। ক্রিমি পাস্তা বানায় সে। সাথে কেবল ইনারার জন্য চকোলেট মগ ব্রাউনী।

ইনারা ড্রইংরুমে বসে টিভি দেখছিলো। সভ্য খাবার রান্না করে এনে ইনারার সামনে দেয়। সে দেখে টিভিতে জোহান ও আইজার নতুন ছবির ইন্টারভিউ আসছে। সে নিজেও বসে সামনের টেবিলে। বলে, “ফিল্ম টাউনে সবচেয়ে ফেমাস কাপলের মধ্যে একজন।”
ইনারা সভ্যের দিকে তাকায়। দীর্ঘশ্বাস ফেলে বলে, “দুইজনের এক্টিং ফিল্মে আহামরি না হলেও আসল জীবনে অনেক ভালো। কীভাবে তিনবছর ধরে অভিনয় করে আসছে। ব্লাডি চিটার।”
“ওহ তাই?”
“আপনি তো হারিয়ে গিয়েছিলেন, তাই বোধহয় জানেন না। আমাদের এনগেজমেন্ট হবার কথা ছিলো। আমার আর জোহানের আরকি। তার একমাস আগে হুট করে খবরে দেখি তাদের রিলেশন। একবারে সময় পালটে দিলো।”
ইনারার মুখে তার ও জোহানের কথা শুনে সভ্যের যেমন বিরক্তি লাগে, তেমন রাগও লাগে। সে উঠে এখানে যেতে চায়। কিন্তু এর আগেই দেখে ইনারা তার হাত দিয়ে চামচ উঠিয়েও খেতে পারছে না। তাই সে নিজে যেয়ে বসে ইনারার পাশে। নিজে ইনারাকে খাওয়াতে নিলেই ইনারা বলে, “আমি আপনার হাতে খাব? অসম্ভব।”
“ঢঙ না করে খেয়ে নেও।”
“আগে বলেন আপনি নিউজপেপারে কল দিবেন। দেখেন আপনার কারণে আমার হাত পুড়ছে, তাই আমি খেতে পারছি না। আমার পেটে যে ইঁদুর কাবাডি কাবাডি করে মেরাথোন করছে তারা আপনাকে অভিশাপ দিবে কিন্তু।”
“আমি বলেছিলাম তোমাকে গরম পাতিলে হাত দিতে?”
“আপনি মানবেন কি-না তাই বলুন। আমি নাহলে খাব না। সারারাত না খেয়ে থাকলে আমার শরীর খারাপ হবে। শরীর খারাপ হলে তারপর আপনার দাদাজানের কাছে খবর যাবে। খবর গেলে আপনিও কাজ থেকে যাবেন।”
সভ্য বিরক্তি নিয়ে তাকায় ইনারার দিকে, “কাজের সময় বুদ্ধির আকাল পরে, আর আজাইরা সময় এসব মাথায় আসে তোমার? আমি অলরেডি সকালেই কল দিয়েছিলাম। রহমান ছবি ও হেডলাইন দুটোই দিয়ে দিয়েছে। ইনফ্যাক্ট কাল নিউজ চ্যালেনেও এ খবর আসবে। এবার খুশি?”
ইনারা ভাব নিয়ে মাথা নাড়ায়।
“খাও তাহলে।”
ইনারা খাবার মুখে নিয়ে ধ্যান দেয় টিভিতে। আর সভ্য ধ্যানমগ্ন ইনারাতে। সে মনে মনে ভাবে, “এত মগ্ন হয়ে কী আজও তুমি জোহানকে দেখো। এত কিছুর পরও। তোমার এত ক্ষতির পরও। অথচ আমার স্পর্শ থেকেও তোমার ঘৃণা লাগে। কেন ইনারা? কেন? তুমি আমাকে এক মুহূর্তের জন্য ভালোবাসলেও তো পারতে। আমি সারাজীবন তোমাকে নিজের ভালোবাসা দিয়ে যত্নে রাখতাম। কিন্তু আমার ভাগ্যে তুমিই নেই।”

দীর্ঘশ্বাস ফেলে সভ্য। ইনারার মুখে আবার খাবার তুলে দিয়ে জিজ্ঞেস করে, “তুমি সব ছেড়ে ছবির সাথে এই হেডলাইন দিলে কেন? তুমি চাইলেই আইজাকে ফাঁসানোর কোনো হেডলাইন দিতে পারতে।”
“আমি আমার কাজ করেছি। বাকি কাজ জনগণই করবে।” ইনারা সভ্যের দিলে তাকিয়ে বলল, “আপনি আমার আরেকটা কাজ করতে পারবেন?”
সভ্য বাঁকা হাসে, “কাজ করাতে হলে আমার কথা মেনে চলতে হবে।”
“আপনি এত অসভ্য কেন?”
“তোমার সাথে অসভ্যতা না করলে তুমি তো সভ্য থাকো না।”
ইনারা চোখ দুটো ছোট ছোট করে তাকায় সভ্যের দিকে। তারপর চোখ ঘুরিয়ে বলে, “বিরক্তিকর!”
.
.
“আমাদের সবার প্রিয় নায়িকা আইজার সাথে এক সময় সিনেমায় যুক্ত থাকা ইনারার ছবি পাওয়া গেছে। দুইজনকে অনেক কাছের মনে হচ্ছে। তিনবছর পূর্বে ইনারার একটি ভিডিও ভাইরাল হয়েছিল। যেখানে আসল ভিডিও অন্যভাবে প্রকাশ করা হয় এবং তার চরিত্রে প্রশ্ন তোলা হয়। সকলে ভাবে সিনেমায় বিনিয়োগকারী কাদের মোল্লার সাথে শারীরিক সম্পর্ক তৈরি করার জন্য প্রস্তুত হয়েছে। কিন্তু পরবর্তীতে সম্পূর্ণ ভিডিও বের হয়। যেখানে স্পষ্ট বুঝা যাচ্ছে যে ইনারার সাথে জোরাজোরি করা হচ্ছিল এবং সে সাহসিকতার সাথে লড়াই করে নিজের সম্মান বাঁচিয়েছে। সকাল থেকে আবার এই ভিডিও ভাইরাল হচ্ছে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। কিন্তু এখন প্রশ্ন হলো তারকা আইজা তার এত কাছের কারও সম্মানের জন্য লড়াই না করে বসে আছেন কেন? এত বছর এই বিষয়ে কোনো কথা বলেন নি কেন? এবং ইনারাই বা এখন আছে কোথায়? তারকা আইজার মুখে এসব উওর পাওয়ার জন্য দেখতে থাকুন….”

ইনারা টিভি বন্ধ করে দেয়। তাকায় রহমানের দিকে, “থ্যাঙ্কিউ রহমান ভাই। আপনি একদম পার্ফেক্ট কাজ করেছেন।”
“আমি কি করলাম ম্যাম। সব আপনার বুদ্ধি ও ছোট স্যারের ক্ষমতা। আপনি গতকাল রাতে যে আবার কিছু লোক দিয়ে পূর্বের ভিডিওটা বিভিন্ন প্লাটফর্মে ছড়াতে বললেন। আর নিউজ আসতেই তা ভাইরাল হতে শুরু করল। সকলে আপনার সাহসিকতার গুনগান গাচ্ছে। তবে বলতে হবে আপনি সেভাবে লোকটাকে মেরেছেন আমার প্রাণ শান্তি হয়ে গেছে। ওকে ম্যাম পরবর্তী কাজ বলুন, সামনে কি করতে হবে আমার।”
ইনারা পা’য়ের উপর পা তুলে বসে তার ও আইজার ছবিটি নেয়। ছবিটির দিকে তাকিয়ে তীক্ষ্ণ হেসে বলে, “আপনার এখন আর কোনো কাজ করতে হবে না রহমান ভাই। যা করার এখন আইজা করবে। আমার ভালোবাসার আইজা আপু এখন পাগলের মতো আমাকে খুঁজে বেড়াবে।”

চলবে…

অনুভবে (২য় খন্ড)
পর্ব ৫
নিলুফার ইয়াসমিন ঊষা

আইজা রাগে তার হাতের পত্রিকা মেঝেতে ছুঁড়ে মেরে বলল, “হোয়াট দ্যা হেল ইজ দিস? এই ছবি রিপোর্টারদের হাতে এলো কীভাবে? আর তোমাদের আমি কীজন্য রেখে বসে বসে আমার চেহেরা দেখে মাস শেষে বেতন খাওয়ার জন্য। এখন পর্যন্ত এসব সব জায়গা থেকে সরে যায় নি কেন?”
কথাগুলো আইজা তার পি/আর টিমকে বলে। তার সামনে কয়েকজন ব্যক্তি চুপ করে মাথা নিচু করে দাঁড়িয়ে আছে। সেখান থেকে কেবল একজন বলল, “মেডাম এটা ভাইরাল হয়ে গেছে। আমরা চাইলেও এখন কিছু করতে পারব না। নিউজ থেকে বাদ দিতে পারি কিন্তু সকলের কাছে তো খবর পৌঁছে গেছে।”
“তাহলে এটা শুরু হবার আগেই শেষ হয় নি কেন?”
“আপনি এত বড় সেলিব্রিটি আপনাদের ব্যাপারে যে কোন কিছু খুব তাড়াতাড়ি ছড়ায়।”
“হ্যাঁ, তোমাদের এসব বাহানার জন্যই তো টাকা দিয়ে রেখেছি। দূর হও আমার চোখের সামনের থেকে।” রাগে ফোঁপাতে ফোপাঁতে বলে আইজা।

পাশের চেয়ারে বসে আছে জোহানও। সে আয়েশে পা’য়ে পা তুলে বসে আছে। তার হাতে মোবাইল। তাকে দেখে মনে হচ্ছে না বিশেষ কিছু হয়েছে। আইজা জোহানের এমন বেখেয়ালি আচরণ রেখে আরও তেলে বেগুনে জ্বলে উঠে, “আমি এখানে চিন্তায় মরছি আর তুমি ফোন দেখে মিটিমিটি হাসছ?”
“তাহলে এখানে আমার কি করার আছে? তোমার খেয়াল ছিলো না বলেই ছবিটা ভাইরাল হয়েছে?”
“এটা আমার দোষ?” হতবাক হয়ে বলল আইজা।”
“অফকোর্স। নাহলে তোমাদের ছবি ওরা পায় কোথা থেকে?”
আইজার চোখ দুটো স্বাভাবিক থেকে বড় হয়ে আসে, “ঠিক বলেছ তো। এ ছবি আসলো কোথা থেকে? আমি তো কোনো ছবিই রাখি নি।”

রুমে প্রবেশ করে সাইদ। তার হাতে কতগুলো কাগজপত্র। সে আইজার পাশে এসে বসে বলে, “আমি নিউজ চ্যানেলের সাথে কথা বলেছি। তারা আর এই সংবাদ রিপিট করবে না।”
আইজা শান্তির নিশ্বাস ফেলে। সাইদের হাত ধরে বলে, “তুমি না থাকলে কি হতো আমার?”
সাইদও তার হাত আরও শক্ত করে ধরে নেয়।
জোহান উঠে দাঁড়ায়, “আমার কাজ আছে আমি গেলাম।”
সে সাইদের দিকে তাকিয়ে আবার বলে, “ব্রো ও আমার গার্লফ্রেন্ড। হাত সামলে।” বলে সে চলে যায়।

অন্যদিকে কথাটা সাইদের বিশেষ একটা পছন্দ হয় না। তার অস্বস্তি লাগে। সে সাথে সাথে আইজার হাত ছেড়ে দেয়। আইজা বলে, “তুমি ওর কথায় ধ্যান দিও না তো। তুমি জানো আমরা কেবল পাবলিকের জন্য গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড। এটা আমাদের দুইজনের জন্য লাভজনক।”
“আইজা এখন তো তুমি ফেমাস হয়ে গেছ। এখনো কেন তোমার এসব মিথ্যার আশ্রয় নিতে হবে?”
“সাইদ বোঝার চেষ্টা করো। এতে জোহানের ফ্যানরা আমার সাপোর্ট করে, নাহয় আমি আমার দুই-তৃতীয়াংশ ফ্যান ফলোয়ার হারিয়ে ফেলব। আর তুমি চাও না একদিন দেশের সবচেয়ে বড় অভিনেত্রী হবার স্বন পূরণ হোক আমার?”
“অবশ্যই আমি চাই। কিন্তু… ”
“কোনো কিন্তু নয়। এই বিষয় এখানেই শেষ। এখন বলো এই ইনারার সাথে আমার নিউজ কীভাবে দাবানো যাবে?”
“আসলে…হয়েছে কি…” সাইদকে চিন্তিত দেখায়। সে আমতা-আমতা কিছু বলতে চেয়েও চুপ করে যায়।
আইজা জিজ্ঞেস করে, ” কি হয়েছে বলবে?”
“সোশ্যাল মিডিয়ায় এটা ছড়ানোর পর তোমাকে ট্রল করা হচ্ছে। যে তুমি ইনারার আসল ভিডিও বের হবারও পরেও ওর সাহায্য করো নি। অনেক নেগেটিভ কথা ছড়াচ্ছে তোমার নামে। তোমার ফ্যানগ্রুপেও এই ব্যাপার নিয়মিত আলোচনা হচ্ছে।”
“তো এখন?”
“আমি পরামর্শ দিব তুই কয়েকদিনের জন্য চুপ হয়ে যাও। কোনো সোশ্যাল মিডিয়াতে পোস্ট করার প্রয়োজন নেই, পাবলিকে বের হবার প্রয়োজন নেই কয়দিন। আর যদি এরপরও সব ঠিক না হয় তাহলে… ”
“তাহলে?”
“তাহলে ইনারা যদি এসে তোমার পক্ষে কথা না বলে তাহলে তোমাকে ক্যান্সেলও করা হতে পারে। তবে এর পার্সেন্টেজ কম।”
তাচ্ছিল্য হাসে আইজা, “ইনারা আমার সাইডে কথা বলবে? যা হয়েছে এরপর ও আমার চেহেরাও দেখতে চাইবে না। এছাড়া আমি জানিও না ও কোথায় আছে!”
“তাহলে এখনই খোঁজ শুরু করতে হবে। যেন প্রয়োজন হলে ওকে বুঝিয়ে বা যেভাবেই হোক আনা যায়।”
আইজা এবার তাকায় সাইদের দিকে, “আচ্ছা তোমার মনে হয় এতে সুরভি থাকতে পারে।”
“সুরভিকে এসবের মাঝে আনবে না।” শান্ত কিন্তু গম্ভীর গলায় বলে সাইদ।
“না মানে ও ছাড়া আর কার কাছে আমার ও ইনারার ছবি থাকতে পারে?”
“আইজা,” উঁচু ও ক্রোধিত স্বরে বলে সাইদ, “আমি বলেছি সুরভিকে এসবের মাঝে আনবে না। ও আমার বোন। তোমার আগের সব কাজে আমি অনিচ্ছায় তোমাকে সাপোর্ট করেছি। কেবল তোমায় ভালোবাসি বলে। কিন্তু আমার বোনের বা পরিবারের উপর প্রশ্ন আসলে আমি ভুলে ভুলে যাব তুমি কে, বুঝেছ?”
আইজা মাথা নাড়ায়। সে সাইদের বাহু জড়িয়ে ধরে তার কাঁধে মাথা রেখে মৃদুস্বরে বলে, “সরি, আর হবে না। তুমি রাগ করো না।”
.
.
“স্যার একটা কথা জিজ্ঞেস করি?” রহমান প্রশ্ন করে।
সভ্যের ধ্যান ফাইল। সে ফাইল থেকে মুখ না তুলেই বলে, “করো।”
“আপনি ম্যাডামকে জানাচ্ছেন না কেন যে এই তিনবছর যা করেছেন তা আপনি করেছেন বড় স্যার না।”
“কারণ তোমার ম্যামের জেদ তার হাইট থেকেও বেশি। তিনবছর আগে যদি আমি ওকে হাস্পাতালে বলতাম যে আমি ওকে সাহায্য করব তাহলে ও জীবনেও রাজি হতো না। ওর ইগোতে হার্ট হতো।”
“আর আপনার এমন কেন মনে হয়েছে স্যার?”
“আমি আসার কয়েকমাস পর সামির সাথে ওর দেখা হয়েছিল। ও সামিকে জানিয়েছিল যে আমি যেন কখনো তার সামনে না যাই। আমার চেহেরাও দেখতে চায় না ও।”
“এর কোনো কারণ তো থাকতে পারে তাই না স্যার? একবার কথা বলেও দেখতে পারেন।”
“ওর সাথে শান্তিপূর্ণভাবে কথা বলতে গেলে ঝগড়া শুরু করে দেয়।”
রহমান হাসে, “তা যা বলেছেন স্যার। ম্যাম যেভাবে আপনাকে অসভ্য ডাকে আমার এত হাসি…. ” এতোটুকু তো চুপ হয়ে যায় রহমান। সভ্য আড়চোখে তাকায় তার দিকে। ভয়ে সে গলা পরিষ্কার করে গম্ভীর গলায় আবার বলে, “তাহলে স্যার ম্যামের সাথে বিয়ে করলেন কেন?”
“ও যেহেতু আমার কোনো সাহায্য নিবে না তাই এই রাস্তা অবলম্বন করতে হয়েছে। এক বাসায় থাকলে সারাক্ষণ ওর ব্যাপারে সব খবর রাখতে পারব। বাহিরে সুরক্ষার দেবার অধিকারও আমার থাকবে। আর যা হবে আমার আন্ডারে হবে। দুইবছরে যখন ও নিজেই অনেক বড় নাম হয়ে যাবে তখন ওকে মুক্ত করে দিব।”

“তুই শিওর বিয়েটা কেবল ওর জন্য করেছিস?” দরজায় কারও কণ্ঠস্বর শুনে সভ্য সেদিকে তাকাল। সামি দাঁড়ানো। সামিই একমাত্র মানুষ যার সাথে সভ্যের আজও যোগাযোগ আছে এবং সামিই কেবল তার আসল পরিচয় জানে। সামি হেঁটে এসে সভ্যের সামনের চেয়ারে বসে পড়ে। আবার বলে, “আমার তো অন্য কিছু মনে হয়।”
সভ্য কপাল কুঁচকায়, “আর কি মনে হয় তোর শুনি?”
“যে তুই ইনারাকে ভালোবাসা ছাড়তেই পারিস নি।”
স্বামীর কথা শুনে আঁতকে উঠল রহমান, “কি হইসে… কি হইসে… কি হইসে! সভ্য স্যার কাওকে ভালোবাসে? তাও ম্যামকে? জানেন সামি ভাই আমার মনে হয়েছিল স্যার যেভাবে তাকায় ম্যামের দিকে তাতে বুঝায় যায়…”
রহমানের পুরো কথা সম্পন্ন হবার পূর্বেই সভ্য তাকে ধমক দেয়, “সাট আপ রহমান।”
সভ্য আবার সামির দিকে তাকিয়ে বলে, “আমি ইনারাক ভালোবাসি বলে তাকে বিয়ে করিনি।”
“ব্রো বুকে হাত রেখে বলতো তুই অন্যভাবে ওকে প্রটেক্ট করতে পারতি না? আর ভালো না বাসলে ওর জন্য এতকিছু কেন করছিস? তোর তখন ক্ষমতা না থাকা সত্ত্বেও তুই ইনারার আসল ভিডিও জোগাড় করে ছাড়ালি। ইনারার সাথে বেয়াদবি করা লোকটাকে জেলে ভেতর পাঠালি। তার শাস্তির ব্যবস্থা করেছিস। এমনকি প্রিয়র জন্যও চেষ্টা করেছিলি। কিন্তু তার জন্য কেউ সামনে এসে লড়াই করতে চায় নি। তারপর তুই একারণে চুপ করে ছিলি যেন ইনারার লড়াই ও নিজে লড়তে পারে। ওকে আর্থিকভাবে সাহায্য করেছিস। ওকে সব দিকে থেকে শক্ত বানিয়েছিস। কিন্তু আজ পর্যন্ত ওকে এ কথা জানতে দিস নি। এতবছর পড়াশোনা করে, কোম্পানির কাজ সামলানোর ট্রেনিং নিয়ে দুই সাপ্তাহও হলো না কোম্পানিতে জয়েন করেছিস অথচ ইনারাকে নিজের কাছে নিয়ে এলি। এখনো বলবি ওকে ভালোবাসিস না?”
“তুই কি চাস বলতো?”
“আমি কিছু চাইনা। তুই স্বীকার করিস বা না করিস আমি জানি তুই ওকে ভালোবাসিস।”
“বিরক্ত করিস না। কি কারনে এসেছিস তা বল।” বিরক্ত হয়ে সভ্য তার কাজের দিকে ধ্যান দিও।
“একটা চিন্তা করছিলাম। উওর না পেয়ে ভাবলাম তোর কাছেই চাই।”
“বলতে থাক।”
“ইনারা জানে তোর দাদাজান তার জন্য এতকিছু করেছে। যদি তোর দাদাজান ইনারার কথা জেনে যায়?”
সাথে সাথে সভ্যের হাত থেকে ফাইলটা পড়ে গেল। সে গোল গোল চোখ করে সামির দিকে তাকালো। এক ঢোক গিলল, “দাদাজান আমাকে জীবিত কবর দিবে।”
“বলিস কি? মরার আগে একটা ট্রিট দিয়ে যাইস। ফাইভ স্টার হোটেলে কিন্তু।”
সভ্য চোখ রাঙাতেই সামি বলে উঠে, “ভাই মজা করছি।”
সে রহমানকে ফিসফিস করে জিজ্ঞেস করে, “ওর দাদাজান কি অনেক ভয়ংকর না’কি?”
“বলেন না ভাই সবাই ভয় পায় তার থেকে। আমার তো প্রাণ আসে যায় তার সামনে গেলে।”
“বলো কি!”

সভ্য দুজনকে উদ্দেশ্য করে বলে, “দুইজনে ফিসফিস করে কি কথা বলছিস ?”
রহমান এ কথা তো সভ্যকে শুনাতে পারে না। তাই সে বাহানা বানায় সেখানে দাঁড়িয়েই, “সামি ভাইকে বলছিলাম যে আজ ম্যামের বান্ধবী আসবে বাসায়।”
“বান্ধবী!” সামি বলল, “মানে সুরভি?”
“জ্বি। তাকে নিতে কাওকে পাঠাতে বলেছিল ম্যাম।”
সভ্য উঠে দাঁড়ায়। তার কোর্টের বোতাম ঠিক করতে করতে বলে, “আমার শালী সাহেবার সাথে তাহলে একটু দেখা করে আসি।”
“কেন ভাই তুই তো ওকে ভালোইবাসিস না তাহলে নিশ্চয়ই বউও মানিস না। তাহলে সুরভি তোর শালী হলো কীভাবে?”
সভ্য বিড়বিড় করে বলে, “কেবল আমার মানলে হবে না’কি? ওর মানাটাও তো জরুরী। কথা বলতে গেলে পারলে তো সে ঝাঁসির রাণীর মতো তলোয়ার বের করে গলা কেটে দেয়।”
সে মুখে বলে,
“উফফ বিরক্ত করিস না তো। ঘরে ইনারা আর এখানে তুই। দুইদিন পর পাগলখানায় ভর্তি হতে হবে আমার। তোদের দুইটাকে একসাথে রাখলে যে কাওকে পাগলখানায় ভর্তি হতে হবে। আচ্ছা তুই আসবি?”
“নো ব্রো, আমার নতুন গানের রেকর্ডিং আছে। রাতে আসতে পারি আমার নতুন ভাবির সাথে দেখা করতে। আমাকে স্টুডিও পর্যন্ত ড্রপ করে দিবি।”
“এত জ্বালানোর পর? একদম না। রহমান তুমি সব কাজ দেখো, আমি আসছি।”
.
.
ইনারা দাঁড়িয়েছিল সভ্যের বারান্দায়। তার বারান্দাটা পিছনের পাশে। এখান থেকে সকল বাগানটা সুন্দরভাবে দেখা যায়। একত্রে বাগানের সৌন্দর্য উপভোগ করা যায়। আসমানী আকাশে শুভ্র মেঘের সাথে বাতাসে দুলে বেড়াচ্ছে একগুচ্ছ কৃষ্ণচূড়া। আর ইনারা মুগ্ধ হয়ে দেখছে এই দৃশ্য। যেন সে ভেসে যেতে চায় এই মুগ্ধতায়। হারিয়ে যেতে চায় সে এই সৌন্দর্যের রাজ্যে। সে তার ধ্যান মগ্ন হয়েছিল। তার ঘোর ভাঙে কানের কাছে এক মনোহর কন্ঠে, “এমন মুগ্ধ নয়নে কী দেখছ শুনি?”

সে চমকে উঠে। খানিকটা পিছনে তাকাতেই দেখতে পায় সভ্যকে। বিস্মিত সুরে বলে, “আপনি এখানে!
সভ্য ঝুঁকে আসে তার দিকে। তার দুইপাশের বারান্দার বর্ডারে হাত রেখে মৃদুস্বরে বলে, ” আমার বাড়িতে আমার আসার অনুমতি নেই মহারাণী সাহেবা।”
ইনারা এক ঢোক গিলে। সে চোখ ফিরিয়ে নেয়। সভ্যের সাথে এমন মৃদুস্বরের কন্ঠ আকর্ষণীয়। আকর্ষণীয় শব্দটাও কম হয়ে যায়। সভ্যের এ সুরে কথা বললে কেন যেন এক মুহূর্তের জন্য তার হৃদয়ের স্পন্দন থেমে যায়। সে অস্থির হয়ে আশেপাশে তাকাতে থাকে।

তাকে এমন দেখায় সভ্য আবার বলে, “আমি কাছে আসায় তোমায় গাল দুটো ভারী হয়ে গেছে না’কি?”
ইনারা চকিতে তাকায় সভ্যের দিকে। আমতা-আমতা করে বলে, “না…না-তো। এমন… এমন হতে যাবে কেন? একমিনিট আপনি আমার এত কাছে কি করছেন?” ইনারা সভ্যকে ধাক্কা দিয়ে নিজের কাছ থেকে সরিয়ে বলে, “লজ্জা নেই আপনার? গতকাল বললাম আমাকে স্পর্শ করবেন না আজ আবার ঢ্যাঙঢ্যাঙ করে এত কাছে চলে আসছেন।”
“এ ঢ্যাঙঢ্যাঙ আবার কোন জাতের শব্দ।”
“বাংলা শব্দই।”
“তুমি এতবছর বিদেশে থেকেও এসব পাও কোথায়?”
“টপিক চেঞ্জ করবেন না। গতকাল বলার পর আপনি আমার কাছে এলেন কেন?”
“গতকাল বলার পর তো ঠিকই গতকাল রাতে আর আজ সকালে আমার হাতে খাবার খেয়েছিলে।”
“হাত পুড়েছে কার দোষে?”
“তোমার।”
“উফফ!”
“আর বাই দ্যা ওয়ে এটা আমার রুম। আমার বারান্দা। আমি আমার রুমের যেখানে ইচ্ছা সেখানে দাঁড়াতে পারি, হাত রাখতে পারি, আমার ইচ্ছা। তুমি আমার সামনে এসে দাঁড়িয়েছ তোমার দোষ। আমার না।”
“ধ্যুর, ভাল্লাগে না।” ইনারা মুখ ফুলিয়ে সেখান থেকে রওনা দেয়।
সভ্য ফিক করে হেসে দেয় ইনারার এমন মুখ দেখে।

ইনারা যত দ্রুত রওনা দিয়েছিল তার থেকে দ্বিগুণ গতিতে দৌড়ে ফিরে এলো। সভ্যের হাত ধরে বলল, “আপনার এখন এখান থেকে যেতে হবে।”
“এক্সকিউজ মি, এটা আমার বাড়ি। তুমি আমাকে নিজের বাড়ি থেকে বের করে দিবে?”
“দেখুন সুরভি আসছে। ও আপনাকে আমার সাথে দেখতে পারে না।”
“কেন? আমারই তো আমার শালীসাহেবার সাথে দেখা করার জন্যই এসেছি।” সভ্য তার রুমের ভিতরে প্রবেশ করলো। ইনারাও গেল তার পিছু পিছু, “শালীসাহেবা? কে শালীসাহেবা?”
“আর কে? সুরভী। ও তোমার বেস্ট ফ্রেন্ড মানে আমার শালীসাহেবা। বিয়ের পর প্রথম তোমার হয়ে কেউ আসছে। আমি না থাকলে মানায়?”
“আপনার মাথা নষ্ট হয়েছে। পাগল হয়ে গেছেন আপনি। প্লিজ পাগলের হাস্পাতালে যান, তাও বের হন এখান থেকে।” ইনারা অস্থির হয়ে বলল, “যাস্ট বের হন।”
সভ্য তার কথা শুনে না। মজা নেওয়ার জন্য উল্টো সে রুমে ঘুরতে থাকে। ইনারাও ঘুরতে থাকে তার পিছনে। একসময় বিছানায় ইনারার পা লেগে সে পড়ে যেতে নেয়। সভ্য তাকে ধরতে নেয়। কিন্তু সভ্য তাকে ধরার আগেই সে সভ্যের কলার ধরে নেয়। ফলে সে বিছানায় পড়ে যায়। ঠিক তার উপরে পড়ে যায় সভ্য।

পড়ে যাবার সময় চোখ চেপে বন্ধ করে নেয় ইনারা। মিটিমিটি করে চোখ খুলে দেখে তার উপর সভ্য। সে এক মুহূর্তের জন্য স্তব্ধ হয়ে যায়। চোখে চোখ মিলে। হয় দৃষ্টি বন্ধন। সভ্যও চোখ সরায় না। সে এক হাত দিয়ে তার কপালের চুল সরিয়ে চোখ টিপ মেরে বলে, “এই চলে তোমার মনে? বাহিরে আমাকে দূরে সরিয়ে দেবার নাটক করলেও ইচ্ছে করে ঠিকই কাছে টেনে নিচ্ছো। আমাকে কাছে পাওয়ার এত ইচ্ছা হলে সোজা বললেও পারো। আমি কিছু মনে করব না সুইটহার্ট।”

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here