তি_আমো পর্ব ৫০

0
252

#তি_আমো
পর্ব ৫০
লিখা- Sidratul Muntaz

মেয়েটি সিজনোফ্রেনিয়ায় আক্রান্ত। সে তার আশেপাশে উদ্ভট সব আওয়াজ শুনতে পায়। পরিবারের সকলকেই সন্দেহের নজরে দেখে। তার ধারণা তাকে সবাই হ/*ত্যা করতে চায়। এই বিড়ম্বনায় সে নিজেই কয়েকবার আত্মহত্যার চেষ্টা করেছিল।

ঈশান মেয়েটিকে বেশ কয়েকবার একই প্রশ্ন করল,” তোমার নাম কি?”

মেয়েটি নিরুত্তর। সে নির্বিকার তাকিয়ে আছে দেয়ালে টানানো মস্তিষ্কের ছবিটির দিকে। এখানে আসার পর তার চেহারার মাঝে একটি রাগান্বিত ভাব তৈরী হয়েছে। ভাবটা ক্রমশ বাড়ছে। ঈশান হার মেনে মেয়েটির সঙ্গে আসা গার্ডিয়ানকে বলল,” ওকে আগে একজন ভালো সাইকিয়াট্রিস্টের কাছে নিয়ে যান।”

ভদ্রমহিলা জবাব দিলেন বিনীত ভঙ্গিতে,” সাইকিয়াট্রিস্টের কাছে ও একবার গিয়েছিল। কিন্তু ঔষধ খাওয়াতে পারিনি। আপনি একটু বলে দিন যেন সে ঔষধ খায়।”

ঈশান মেয়েটির দিকে চেয়ে বলল,” শোনো, তুমি ঔষধ খাও না কেন? যদি ঔষধ না খাও তাহলে তুমি কখনোই সুস্থ হতে পারবে না।”

মেয়েটি সহসা ঈশানের হাত খামচে ধরল। মেয়েটির মা দ্রুত ছুটে এলেন বাঁধা দিতে। কিন্তু ঈশান হাতের ইশারায় ভদ্রমহিলাকে থামতে নির্দেশ দিল। মেয়েটি ঈশানের হাত ধরেই রাখল। ঈশান কোমলভাবে তার হাতে মালিশ করে বলল,” এখন থেকে তুমি তোমার মায়ের সব কথা শুনবে। তিনি মা হয় তোমার। কখনও তোমার ক্ষতি করবেন না। আমার কাছে তিনিই তোমাকে এনেছেন। কারণ তিনি চান তুমি সুস্থ হও।”

মেয়েটি নিষ্পলক ঈশানের মুখের দিকে তাকিয়ে রইল। ঈশান একটি নোটপ্যাডে একজন সাইকিয়াট্রিস্টের ফোন নাম্বার ও এড্রেস লিখে দিয়ে বলল,” ওর অবস্থা মোটামুটি সিরিয়াস। তাই আমি ওকে খুব ভালো সাইকিয়াট্রিস্টের কাছে নেওয়ার পরামর্শ দিচ্ছি। ওখানে গিয়ে দেখতে পারেন। আর এক সপ্তাহ পর ঠিক এইসময় ওকে আবার নিয়ে আসবেন।”

” ওকে স্যার। থ্যাঙ্কিউ। ”

” মাই প্লেজার।”

ঈশান মেয়েটির দিকে চেয়ে কোমল স্বরে বলল,” আজকে বিদায়। আবার দেখা হবে।”

মেয়েটি প্রতিউত্তর করল না। কেবল তাকিয়ে রইল। তার চেহারায় এখন রাগান্বিত ভাবটি নেই। দৃষ্টি মসৃণ; তবে সে ধ্যানমগ্ন। তাকে নিয়ে যাওয়ার সময় বাইরে থেকে তার দুইজন ভাই এলো। তারা ধরাধরি করে মেয়েটিকে নিয়ে যাচ্ছিল। মেয়েটি তখনও ঘাড় ঘুরিয়ে অপলক দেখছিল ঈশানকে।

রাতে খাওয়ার সময় তারিফ খোশমেজাজে বলল,” তারুর জন্য একটা ভালো সম্বন্ধ এসেছে৷ তোমার পার্বতী খালার কথা মনে আছে মা? তার ছেলে নাকি ফ্রান্সে জব করে। তারুকে নেওয়ার কথা বলছিল।”

তারিনের খাওয়া বন্ধ হয়ে গেল। তীব্র অসন্তোষ নিয়ে সে তাকাল মায়ের দিকে। আয়েশা বিব্রত হয়ে পড়লেন। ভীত চোখে একবার ছেলের দিকে তো আরেকবার মেয়ের দিকে তাকালেন। তারিফ তারিনের মুখের অবস্থা লক্ষ্য করে বলল,” ওভাবে তাকিয়ে লাভ নেই। বিয়ে তোকে অবশ্যই করতে হবে। আজ নাহয় কাল।”

তারিন কঠিনগলায় বলল,” এসব কথা কি এখন বলা খুব জরুরী? আমি বিয়ে নিয়ে চিন্তাই করতে চাইছি না ভাইয়া।”

” কেন? কি সমস্যা?”

এদের দু’জনের মধ্যে আবার ঝগড়া না বেঁধে যায় তাই আয়েশা দ্রুত বললেন,” তারুর কি এখনও বিয়ের বয়স হয়েছে? আজকাল মেয়েরা পঁচিশ-ছাব্বিশ বছরে বিয়ে করে। তারুর তো এখনও তেইশ বছরও হয়নি।”

” বয়স কোনো ফ্যাক্ট না মা। তোমার মেয়ে কেন বিয়ে করতে চায় না সেটা তুমিও জানো আমিও জানি।”

তারিন রেগে গেল। তড়াক করে উঠে দাঁড়িয়ে তীক্ষ্ণ আওয়াজে বলল,” কি বলতে চাও তুমি?”

তারিফ গরম দৃষ্টিতে তাকালো। আঙুল উঠিয়ে বলল,” গলা নিচে। চুপচাপ খেতে বস।”

” খাওয়ার মুড নষ্ট করে দিয়েছো।”

তারিন হাত ধুঁয়ে ঘরে ঢুকে দরজা আটকে দিল। তারিফ কড়া গলায় বলল,” তোমার মেয়ে অনেক বেয়াদব হয়ে গেছে মা। দিন-দিন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।”

আয়েশা বিরক্তিভরা কণ্ঠে বললেন,” প্রতিদিন বিয়ের কথা তুলে তুই ওর মেজাজ খারাপ করিস কেন?”

” ও এখনও ঈশানকে নিয়ে পড়ে আছে। নাহলে বিয়ে করতে ওর প্রবলেম কি?”

” এরকম কিছুই না। ও পড়াশুনা শেষ করে চাকরি করতে চায়।”

” বিয়ের পর সেটা করা যায় না? আমি থাকতে ওর চাকরির প্রয়োজন কি? তোমাদের সামলাতে আমি একাই যথেষ্ট। ও যদি বিয়ে না করে তাহলে বলো বাড়ি থেকে যেন বের হয়ে যায়।”

আয়েশা খাবার গুছিয়ে নিতে নিতে বললেন,” তুই নিজেও তো বিয়ে করিসনি। তার মানে এখনও তুই মোহনাকে ভালোবাসিস!”

” আরে, এসব কি?”

তারিফের চোখ রক্তবর্ণ হয়ে গেল। আয়েশা শীতল কণ্ঠে বললেন,” নিজের দোষ বললে সবারই গায়ে ফোসকা পড়ে। তারুকে সারাক্ষণই খোচাচ্ছিস। এবার বোঝ ওর কেমন লাগে!”

তারিফ আর কথা বলার ভাষা পেল না। অগত্যা সেও টেবিল ছেড়ে উঠে গেল। তারিনের দাদী সূর্যবানু তারিফকে নিজের ঘরে ডাকলেন,” এদিকে আয়। জরুরী কথা হুইনা যা।”

” ভালো লাগছে না দাদী। পরে কথা বলব।”

” আরে, তারুর বিয়ার ব্যাপারে।”

এই কথা শুনে তারিফ থামল এবং দাদীর ঘরের দিকে পা বাড়াল।

তারিন ঘরে এসে বসতেই নিহার মেসেজ পেল। অনেকদিন ধরে নিহার খোঁজ নেওয়া হয় না। অজস্র মেসেজ জমে আছে নিহার। তারিন ইদানীং এতো ব্যস্ত থাকে যে রিপ্লাইও দেওয়া হয় না৷ তাই সে আজ সরাসরি নিহাকে ফোন করল। মেজাজটা ভালো নেই। নিহার সাথে কথা হলে ভালো লাগতে পারে।

” হ্যালো নিহা, কেমন আছিস?”

” তোকে একটা থাপ্পড় দিলে বুঝবি আমি কেমন আছি। এই তুই এতো দূরে কেন? আমার কাছে আয়। তোকে থাপড়ানোর জন্য হাতটা আমার চুলকাচ্ছে।”

তারিন হাসতে হাসতে বলল,” তোর পুচকি কেমন আছে?”

” হয়েছে আর ঢং দেখাতে হবে না। আমার পুচকিকে নিয়ে যে তোর কত চিন্তা সেটা তো খুব ভালো করেই জানি। একবছর হতে চলল, একবার তো দেখতেও এলি না।”

” কিভাবে আসব বল? এতো ব্যস্ত থাকতে হচ্ছে ইদানীং! আমার ছেলে-মেয়েগুলোর পরীক্ষা।”

নিহা বিস্মিত হয়ে বলল,” ছেলে-মেয়েগুলোর পরীক্ষা মানে? তোর বিয়ে হলো কবে? এই, তুই আমাকে না জানিয়ে বিয়ে করে বাচ্চাও নিয়ে ফেলেছিস? কয়টা বাচ্চা হয়েছে? টুইন হয়েছিল নাকি?”

তারিন রাগী কণ্ঠে বলল,” নিহা, ইয়ার্কি ভাল্লাগে না সবসময়। ছেলে-মেয়েগুলো মানে আমার স্টুডেন্টদের কথা বলছি। যাদের আমি পড়াই।”

নিহা শান্ত হয়ে বলল,” ও আচ্ছা। তো সেটাই না বলবি! আচ্ছা শোন, সামনে কিন্তু আমার মেয়ের বার্থডে। তুই সিলেট আসছিস কবে?”

” ভাইয়া বলেছিল তার পরিচিত কিছু মানুষদের নিয়ে একটা গেট টুগেদার করবে। মানে সিলেটে আমাদের যে গেস্ট হাউজ আছে সেখানে।”

” কবে সেটা?”

” এইতো, এই মাসের শেষদিকে।”

” ওয়াও, আমার মেয়ের বার্থডেও তখন। তুই আসিস প্লিজ।”

” নিশ্চয়ই আসব। কতদিন তোকে দেখি না! আমারও তো ইচ্ছে করে দেখা করতে।”

” ইশ, ইচ্ছে করলে এতোদিনে ঠিকই আসতি। আমি তো অসুস্থ ছিলাম। ছোট বাচ্চা নিয়ে কোথাও যাওয়াও ঝামেলা। আমার অসুস্থতার সময় তো মা এসেছিল। তুই মায়ের সঙ্গে এলি না কেন?”

” ব্যস্ত ছিলাম রে!”

” ওই একটাই এক্সকিউজ পেয়েছিস। খালি ব্যস্ত আর ব্যস্ত!”

” তোর মেয়ের নামটা যেন কি?”

” তিশা। সাফিন পছন্দ করে রেখেছে।”

” খুব সুন্দর নাম।”

” তোকে রিসেন্ট কিছু ছবি পাঠিয়েছি। মেসেজও তো চেক করিস না। দেখিস, এখন একদম বাবার মতো লাগে। প্রথম প্রথম তো আমার মতো লাগতো।”

” আচ্ছা, দেখব।”

ঈশান একদিন তার বাড়ির জিমনেসিয়ামে পুশ আপস করছিল। ঘড়িতে সকাল সাতটা। নিহার ফোন তখনি এলো। হোয়াটসঅ্যাপে ভিডিওকল। রিসিভ করতেই ভেসে উঠল নিহার হাস্যোজ্জ্বল চেহারা।

” হ্যালো ঈশান ভাইয়া, কেমন আছেন?”

” আলহামদুলিল্লাহ। তোর কি খবর নিহা?”

” আপনি তো একদম হলিউডের হিরো হয়ে গেছেন। জিম-টিম করে এলাহী অবস্থা!”

ঈশান হেসে জিজ্ঞেস করল,” সাফিন কোথায়? তোর মেয়ে কেমন আছে?”

” সবাই ভালো আছে। আপনাকে তো ফোন করেছি দাওয়াত দিতে। আমার মেয়ের জন্মদিন এই মাসের শেষদিকে। আপনি যদি এইবার বাংলাদেশে না আসেন আমি কিন্তু জন্মদিনই করব না। আপনাকে অবশ্যই আসতে হবে।”

ঈশানের চেহারায় দুশ্চিন্তা ভর করল। বাংলাদেশের নাম শুনলেই তার স্মৃতিপটে ভেসে উঠে একটি মিষ্টি মুখ। সঙ্গে সঙ্গে ভেতরে ঝড় বয়ে যায়। তোলপাড় করে দেয় সবকিছু। ঈশানের নীরবতা দেখে নিহা কটমট করে বলল,” আসবেন না? আমি কিন্তু খুব রাগ করব। জীবনেও আপনার সঙ্গে কথা বলব না।”

” আচ্ছা দেখি…. আমি পরে জানাব।”

” এসব বললে তো হবে না। আপনাকে কথা দিতে হবে। বলুন আপনি অবশ্যই অবশ্যই আসবেন।”

” আচ্ছা, আসব।”

” কথা দিচ্ছেন?”

ঈশান ইতস্তত করে বলল,” আচ্ছা, দিচ্ছি।”

একজন ক্লায়েন্ট এসে দরজায় কড়া নাড়ল। তাই ঈশানকে সংক্ষেপে কথা শেষ করে ফোন রেখে দিতে হলো। ক্লায়েন্ট একজন ছেলে। তার চাল-চলন খুবই অশান্ত।

” স্যার, আপনার সাথে একটু কথা বলতে পারি?”

ঈশান নির্দ্বিধায় বলল,” শিউর।”

ছেলেটি রুমে ঢুকেই অগোছালোভাবে ঈশানের সামনে বসল। ঈশান হাঁপাতে হাঁপাতে বলল,” একটু অপেক্ষা করুন। আমি আসছি।”

ঈশান পাঁচমিনিটে হাতমুখ ধুঁয়ে এলো। ছেলেটি ব্যস্ত হয়ে কিছু বলতে নিলেই ঈশান ঠান্ডা স্বরে বলল,” আগে আপনি শান্ত হোন। নিজের নাম বলুন।”

” আমি চার্লস ডার্ক।”

” আচ্ছা, চার্লস। কি সমস্যা আপনার?”

” আমি কিছুদিন ধরে খুব কনফিউশনে আছি।”

” কি ধরণের কনফিউশন?”

ছেলেটি সরাসরি প্রসঙ্গে এলো,” আমি কাউকে ভালোবাসি কি-না এটা বোঝার উপায় কি? একসঙ্গে দুইজনকে কি ভালোবাসা যায়?”

” আরেকটু ডিটেলস বলুন। আপনি কি দু’জনকে একসঙ্গে ভালোবাসতে চান?”

ছেলেটি এরপর যা বলল তার সারমর্ম কিছুটা এমন- সে দু’টো মেয়েকে ভালোবাসে। দু’জনকেই সে ভীষণ পরিমাণে চায়। কিন্তু দু’জনকে একসঙ্গে বিয়ে করা যায় না। আবার সে কাউকে ছাড়তেও পারছে না। দুইটি মেয়ের সঙ্গেই সে আলাদাভাবে প্রেম করে হাঁপিয়ে উঠেছে। এখন সে এর সমাধান চায়।

ঈশান মনোযোগ দিয়ে সম্পূর্ণ ঘটনা শোনার পর অবলীলায় বলল,” দু’জনকেই ছেড়ে দিন।”

ছেলেটি এই কথা শুনে হতভম্ব হয়ে গেল। উদগ্রীব কণ্ঠে বলল,” এটা কি বলছেন স্যার? আমি ওদের একজনকে ছাড়াই থাকতে পারছি না। তাহলে দু’জনকে ছেড়ে কিভাবে থাকবো? আর তারাও আমাকে ছাড়তে রাজি না।”

” যখন ওরা কেউই আপনার জীবনে ছিল না তখন কি আপনি বেঁচে ছিলেন না?”

” হ্যাঁ ছিলাম। কিন্তু এখন তো ওরা আছে। আমি ওদের ভুলবো কিভাবে?”

” কিছুদিন যোগাযোগ বন্ধ রাখলে এমনিই ভুলে যাবেন।”

” আপনি ব্যাপারটা এতো হালকাভাবে দেখছেন কেন?”

” আপনিও হালকাভাবে দেখুন। ধরে নিন আপনার দুই প্রেমিকার মধ্যে কেউ অন্ধ হয়ে গেল। কিংবা এক্সিডেন্ট করে পা হারালো। আপনি কি তবুও তাদের সঙ্গে নির্দ্বিধায় জীবন কাটাতে পারবেন? তাদের যত্ন নিতে পারবেন? সারাজীবন পাশে থাকতে পারবেন?”

ছেলেটি এবার দ্বিধায় পড়ে গেল। ঈশান আলতো কণ্ঠে বলল,”ওদের কাউকেই আপনি ভালোবাসেন না। শুধু পছন্দ করেন। তাদের দু’জনের মধ্যে নিশ্চয়ই আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে! আপনি শুধু সেই বৈশিষ্ট্যগুলোকে পছন্দ করছেন। যেমন একটা যন্ত্রের কথা চিন্তা করুন। মোবাইল ফোন, আমাদের খুব দরকারি জিনিস। মোবাইলে প্রায় সব ধরণের বৈশিষ্ট্য আছে যা আমাদের এন্টারটেইন করতে পারে। কিন্তু গরম লাগলে আমাদের দরকার হয় এসি।এর মানে দু’টোর বৈশিষ্ট্য আলাদা। দু’টো জিনিসই আমাদের কাজে লাগে, আমরা এসব ছাড়া আরামে চলতে পারি না। কিন্তু এগুলো আমাদের ভালোবাসা নয়। ভালোবাসা হচ্ছে সেই জিনিস যেটা আমাদের আরামের জন্য নয়, শান্তির জন্য প্রয়োজন হয়। আমরা সেই জিনিসটি আগলে রাখি, যত্ন নেই। হতে পারে সেটা একটি গাছ, কিংবা একটি প্রাণী। তাদের যত্ন নিলে আমরা অজান্তেই শান্তি অনুভব করি।”

ছেলেটি মনোযোগ দিয়ে শুনছিল আর কিছু একটা ভাবছিল। ঈশান চেয়ারে ঠেস দিয়ে আরাম করে বসল। বেপরোয়া কণ্ঠে বলল,” তারা কেউই আপনার ভালোবাসা নয়। তারা আপনার প্রয়োজন। প্রয়োজন ছাড়াও আমরা থাকতে পারি। কিন্তু শান্তি ছাড়া থাকা খুব মুশকিল…”

ঈশানের কণ্ঠ রুদ্ধ হয়ে এলো এক মুহূর্তের জন্য। একটু পর বড় করে শ্বাস ছেড়ে বলল,” আপনি তাদের সঙ্গে অন্তত দুইমাস যোগাযোগ বন্ধ রাখুন। আশা করি এতে আপনি শান্তি হারাবেন না বরং অভ্যাসের কিছু পরিবর্তন হবে।”

” স্যার, আমি কি আপনার সাথে দুইমাস পর আবার দেখা করতে পারি?”

ঈশান হাই তুলে বলল,” আপনি চাইলে দুইদিন পরেও আসতে পারেন।”

” থ্যাঙ্কিউ স্যার।”

ছেলেটি ঈশানের সঙ্গে হ্যান্ডশেক করে চলে গেল। তখনি বাইরে থেকে ব্যাঞ্জো বলল,” স্যার, একটা মেয়ে অনেকক্ষণ ধরে আপনার সঙ্গে দেখা করতে চাইছে৷ তাকে কি ভেতরে আসতে বলব?”

ঈশান একটু বিরক্ত হলো। আজ সকাল সকাল এতো ক্লায়েন্ট আসছে কেন তার কাছে? সে এখনও এতোটা দক্ষ সাইকোলজিস্ট হয়ে যায়নি যে নিয়মিত তার কাছে ডজন ডজন ক্লায়েন্ট চলে আসবে, তারা আবার অনেকক্ষণ ধরে অপেক্ষাও করবে!

ঈশান ক্লান্ত স্বরে জবাব দিল,” ঠিকাছে, বলো।”

ঈশান গায়ে টি-শার্ট জড়ালো। চমৎকার সুন্দর দেখতে একটা মেয়ে ধীরপায়ে ভেতরে ঢুকছে। মাথা নত, দৃষ্টি আরও অবনত। তার হাতের আঙুলগুলো কাঁপছে, কাঁপছে ঠোঁটের ভাঁজটাও। এক মুহূর্তের জন্য ঈশান থমকে গেল। তারিনের কথা মনে পড়ে যাচ্ছে। অসহ্য একটা ব্যথা কুঁকড়ে ধরল ভেতরটাকে। ঈশান নিজেকে চট করে সামলে নিয়ে হাসিমুখে প্রশ্ন করল,” আপনাকে কিভাবে সাহায্য করতে পারি?”

মেয়েটি নম্র কণ্ঠে বলল,” আমি কি এক গ্লাস পানি পেতে পারি?”

এইটুকু বলতেই মেয়েটির সে কি দ্বিধা! ঈশান আন্তরিকভাবে বলল,” নিশ্চয়ই। ”

ঈশান তার পানির বোতল এগিয়ে দিল। বোতলটি নেওয়ার সময়ও মেয়েটির হাত কাঁপছে। ঈশান বলল,” আপনি বসুন, প্লিজ।”

মেয়েটি দূরে গিয়ে সোফায় বসল। ঈশানের মুখোমুখি চেয়ারে বসল না। ঈশানও এই নিয়ে কিছু বলল না। মেয়েটি যেখানে খুশি বসুক। ঈশানের কাঁধে উঠে বসলেও সে কিছু বলবে না। মনোরোগ বিশেষজ্ঞদের এটা দূর্বলতা। তারা ক্লায়েন্টের সাথে কোনোভাবেই জবরদস্তি করতে পারে না। মেয়েটি আড়ষ্ট কণ্ঠে বলল,” ইদানীং আমার দৈনন্দিন কাজে খুব অসুবিধা হচ্ছে। আমি কোনোকিছুতে স্বস্তি পাচ্ছি না।”

” কি ধরণের সমস্যা? একটু এক্সপ্লেইন করবেন প্লিজ!”

মেয়েটি একহাতে কপালে আর গালে মালিশ করে বলল,” জ্বী। আমি কাউকে দেখলেই খুব অস্বস্তিতে পড়ে যাচ্ছি। যেদিন তাকে দেখি, এমনকি তার কথা মনে পড়ে সেদিনই আমার সর্বনাশ হয়ে যায়। একটা কাজও ঠিকঠাক করতে পারি না। না ঘুম, না খাওয়া-দাওয়া। এমনকি পড়াশুনাতেও মন বসে না। আমার মনে হয় আমি পাগল হয়ে যাচ্ছি। আমার শুধু হাত-পা কাঁপে। আর প্রচন্ড লজ্জা লাগে। এখনও লাগছে।”

” রিল্যাক্স… এসব কবে থেকে হচ্ছে?”

” যেদিন থেকে তাকে দেখেছি ঠিক সেদিন থেকে।”

” আচ্ছা। সে কি এসব জানে?”

মেয়েটি হ্যাঁসূচক মাথা নাড়ল। ঈশান অনুমান করেই বলল,” তার মানে সে আপনার ভালোই পরিচিত?”

” উমম… বলতে পারেন। আমার তো মনে হয় তার সাথে বুঝি আমার জন্ম-জন্মান্তরের পরিচয়।”

ঈশান মৃদু হেসে একটু মজা করেই বলল,” যদি সম্ভব হয়, তাহলে তাকে বিয়ে করে ফেলুন। কারণ আপনি তার প্রেমে পড়ে গেছেন।”

এই কথার সাথে সাথে মেয়েটি মুখ ঘুরিয়ে অন্যদিকে তাকাল। এবার সে আরও বেশি কাঁপছে। একহাতে মুখ চেপে ধরে না’সূচক মাথা নাড়তে লাগল। ঈশান ভ্রু কুচকে বলল,” কি হয়েছে?”

মেয়েটি তার জিন্সের পকেট থেকে মোবাইল বের করে ঈশানের সামনে রাখল। তারপর যথেষ্ট লজ্জামাখা কণ্ঠে বলল,” এই সেই মানুষটি।”

ঈশান হতবাক হয়ে গেল। কিছুটা রেগে বলল,” এটা তো আমার ছবি। আপনি কি আমার সাথে ফাজলামো করছেন?”

মেয়েটি ভয়ে উঠে দাঁড়ালো। ঈশান এতোক্ষণে মেয়েটির চেহারা ভালোভাবে লক্ষ্য করল। তার চোখ বড় হয়ে গেল। সবিস্ময়ে বলল,” তুমি ইয়াজিনের বোন উর্বশী না?”

উর্বশী দ্রুত মাথা নাড়ল। ঈশান ক্রোধান্বিত হয়ে বলল,” আমি তোমার ভাইয়াকে জানাচ্ছি দাঁড়াও। পড়াশুনা বাদ দিয়ে এইসব করে বেড়াচ্ছ?”

” আপনি এটা করতে পারেন না। আমি আপনার পেশেন্ট। আর আমি অসুস্থ।”

” এটা কোনো অসুখ না৷ তুমি আর কখনও আমার বাড়িতে আসবে না।”

মেয়েটির ফরসা মুখ লাল হয়ে গেল। চোখ টলমল। সে বের হয়ে যাওয়ার সময় ঈশান ধমকের স্বরে বলল,” তোমার মোবাইল কে নিবে?”

মেয়েটি ফিরে এলো। নতমাথায় মোবাইলটি নেওয়ার সময় বলল,” ইচ্ছে করেই ফেলে গেছি। যেন আবার আসতে পারি।”

ঈশান বাকরুদ্ধ হয়ে গেল৷ তার হতভম্ব দৃষ্টি দেখে মেয়েটি হেসে উঠল। ঈশান কঠিন গলায় বলল,” গেইট আউট।”

দ্বিতীয়দিন উর্বশী আবার হাজির হলো। ঈশান বিস্ফোরিত দৃষ্টিতে বলল,” তুমি আবার এসেছো?”

উর্বশী ঝট করে ঈশানের মুখোমুখি চেয়ারটায় বসল। কিছুটা রোবটিক স্টাইলে বলল,” বাড়িতে আসতে নিষেধ করেছিলেন। কিন্তু চেম্বারে আসতে তো মানা নেই।”

“আমি কিন্তু তোমার ভাইয়ার কাছে সত্যি কমপ্লেইন করব।”

উর্বশী হাত ভাঁজ করে দায়সারাভাবে বলল,” করুন।”

ঈশান সাথে সাথে মোবাইল হাতে নিল। আঁড়চোখে উর্বশীর দিকে চেয়ে সে নাম্বার ডায়াল করতে লাগল। উর্বশী হঠাৎ সটান করে দাঁড়িয়ে গেল। ঈশান কিছুটা আতঙ্কবোধ করছে। উর্বশী তার দিকে একটু ঝুঁকে এসে বলল,” আপনি না মন বিশেষজ্ঞ? মানুষের ফিলিংস নিয়ে গবেষণা করেন? তাহলে আমার ফিলিংসটা কেন বুঝতে পারছেন না? আমি তো ইচ্ছে করে আপনার কাছে আসছি না। আমার মন আমাকে জোর করে নিয়ে আসছে। আমি কত চেষ্টা করছি নিজেকে আটকানোর। কিন্তু…”

উর্বশীর কথা থেমে গেল। তার দৃষ্টিগোচর হলো টেবিলে রাখা ফটোফ্রেমটি। উর্বশী সবিস্ময়ে উচ্চারণ করল,” উনি কে?”

ঈশান দীর্ঘশ্বাস ছেড়ে বলল,” আমার ওয়াইফ।”

মুহূর্তেই মেয়েটির মুখ সাদা কাগজের মতো শুকিয়ে গেল। পাতলা ঠোঁট দু’টো আলাদা হলো নিজস্ব শক্তিতে। কাজলমাখা ডাগর চোখ দু’টো পানিতে টইটম্বুর। ভেঙে আসা কণ্ঠে শুধালো,” আপনি বিবাহিত?”

ঈশান কাঁধ ঝাঁকিয়ে বলল,” অফকোর্স। ”

মেয়েটি যেন দাঁড়িয়ে থাকার শক্তিও হারিয়ে ফেলেছে। আহত দৃষ্টিতে কয়েক মুহূর্ত দাঁড়িয়ে থেকে সে আবার প্রশ্ন করল,” এটা কিভাবে সম্ভব?”

ঈশান অতি সহজ গলায় বলল,” আরে, আপনি কাঁদছেন কেন? স্ট্রেইঞ্জ!একটা মানুষ কি বিবাহিত হতে পারে না?”

উর্বশীর মনে হলো তার সামনে পৃথিবীর সবচেয়ে নিষ্ঠুর মানুষটি বসে আছে। ‘বিবাহিত’ শব্দটা যে এতো ধারালো হতে পারে তা সে কল্পনাও করেনি। উর্বশী আর একটাও কথা বলল না। দৌড়ে চেম্বার থেকে বের হয়ে গেল।

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here