যে_শহরে_এখনো_ফুল_ফোটে #পর্ব৬

0
236

#যে_শহরে_এখনো_ফুল_ফোটে
#পর্ব৬

যাদের এখন ক্লাস নেই তারা সবাই বড়ো হলরুমে ছড়িয়ে ছিটিয়ে গল্প করছেন। রুমি আজ ইচ্ছে করে বাইরে বসেনি, রুমের ভেতর বসে আছে। ডিপার্টমেন্টের হেড আনিস সাবেত স্যারকেও জানিয়ে দিয়েছে ডিপার্টমেন্ট পরিবর্তনের কথা। স্যার রুমির মতো দায়িত্বশীল একজন সহকর্মী হারিয়ে একটু মন খারাপ করেছেন ঠিক, তবে রুমির ভালো ভবিষ্যতের জন্য অনেক অনেক শুভকামনাও জানিয়েছেন।

সায়েন্স অব ডেন্টাল ম্যাটিরিয়াল সাবজেক্টে আসলেই রুমি আগাতে পারতো না, কেননা এবিষয়ে ওর উচ্চতর ডিগ্রি নেই। সেসময় চাকরিটা খুব প্রয়োজন ছিল বিধায় এই বিষয়েই লেকচারার হিসেবে জয়েন করে। এখন যেহেতু সুযোগ এসেছে, নিজের বিষয়ে যাওয়ার, তখন ওকে আটকানোর কোন মানে হয় না।

“স্যার, নতুন যে আসবে, আমি তাকে সব বুঝিয়ে দেব। কোন কোন চ্যাপ্টার পড়ালাম, কী আমার বাকি ছিল সিলেবাসের সব বুঝিয়ে দিয়ে যাব। আপনাকে কোন সমস্যায় পড়তে হবে না।”

“এটা ভালো হয় রুমি। হঠাৎ নতুন একজন বছরের মাঝামাঝি আসলে সিলেবাস নিয়ে ঝামেলায় পড়ে যেতে পারে। তুমি একটু পাশে থেকে দেখিয়ে দিও। অবশ্য যে আসবে সে অনেক সিনিয়র। তারপরও ভালো স্টুডেন্ট মানেই কিন্তু ভালো শিক্ষক নয়। ও ছাত্র খুব ভালো, শিক্ষক কেমন হবে এখনো জানি না। সেক্ষেত্রে তুমি তার সিনিয়র, যেহেতু তুমি আগে পড়ানো শুরু করেছ। তুমি অবশ্যই সাহায্য করবে।”

“কে আসবেন স্যার? আপনি চেনেন মনে হচ্ছে।”

“আরে আমি নাম রেকমেন্ড করেছি, আমি তো চিনবই। বছরের মাঝামাঝি সার্কুলার দিয়ে, পরীক্ষা নিয়ে একজন নিয়োগ দেওয়া সময়সাপেক্ষ। আমার ডিপার্টমেন্টের ক্ষতি হবে, ক্লাস শিডিউল নিয়ে সমস্যা হবে। তাই আমার ছাত্রের নাম সাজেস্ট করলাম। ও University of HongKong থেকে Msc করেছে ডেন্টাল ম্যাটিয়ালে। যদিও লেকচারার পোস্টটা ওর জন্য ঠিক না, তারপরও করতে রাজি হয়েছে আমার কথায়। আশা করি শীঘ্রই প্রমোশন পাবে।”

“ওয়াও স্যার। তাহলে তো একদম যথাযথ লোকই আসছেন। বিষয়ভিত্তিক উচ্চতর পড়াশোনা করা টিচার পেলে স্টুডেন্টদের জন্যই ভালো।”

“হ্যাঁ, তবে ভালো স্যালারি আর সুযোগসুবিধা না দিলে দক্ষ মানুষ ধরে রাখা যাবে না। প্রাইভেট মেডিকেলগুলোর এই একটা দিকে নজর দেওয়া প্রয়োজন। যোগ্য ক্যান্ডিডেটকে বাড়তি স্যালারি দিয়ে হলেও নিয়োগ দিতে হবে, না হয়ে কোয়ালিটি ফুল সার্ভিস দেওয়া সম্ভব না। সেক্ষেত্রে আমাদের কলেজ বেশ ভালো, একটা হ্যান্ডসাম স্যালারি দেয়। অনেক প্রাইভেটে নামমাত্র বেতন দেয়, যার জন্য ভালো ভালো ছেলেমেয়েরা চাকরি করতে উৎসাহী হয় না।”

আনিস সাবেত স্যারের সাথে আলোচনা করতে খুব ভালো লাগে রুমির। ব্যক্তিত্বের অধিকারী, ভদ্র এই মানুষটাকে ফাদার ফিগার মনে হয় এই কলেজে। স্যার একসময় সরকারি ডেন্টালের অধ্যাপক ছিলেন, অবসর গ্রহণের পর এই মেডিকেলের এসডিএম (সায়েন্স অব ডেন্টাল ম্যাটিরিয়াল) এর ডিপার্টমেন্ট হেড হিসেবে দায়িত্ব নেন। বাইরে বসে গসিপ করার চেয়ে স্যারের সাথে আলোচনা করতে বেশি ভালো লাগে। অবশ্য এটা নিয়েও হাসাহাসি হয়, রুমি নাকি তেল মারতে এমন করে, ডিপার্টমেন্টের হেডকে তেল দেওয়ার জন্য অবসরেও বসে বসে কথা শোনে!

মোটামুটি কলিগদের সবাই জেনে গিয়েছে যে রুমি ডিপার্টমেন্ট সুইচ করছে। অধিকাংশই সামনাসামনি শুভকামনা জানিয়েছে, পেছনে কী বলে তাতে রুমির কিছু আসে যায় না। আজ বাসায় যাওয়ার সময় কাচ্চিবিরিয়ানি নিয়ে যাবে রুমি, ওর বেশ পছন্দ।
যদিও এখন টাকা নষ্ট করা ঠিক না, সামনের শুক্রবার রশ্মিকে দেখতে ছেলে পক্ষ আসবে, আম্মার হাতে কিছু টাকা দেওয়া দরকার, যেন বাজার করতে সুবিধা হয়।

রুমির আব্বা একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি করতেন, অবসরে গিয়ে এককালীন একটা এমাউন্ট পেয়েছেন, তবে পেনশন নেই। এমাউন্টার অধিকাংশ ওদের ফ্ল্যাট নিতে চলে গিয়েছে, সামান্য কিছু রেখেছেন ছোটো মেয়ের বিয়ে দেওয়ার জন্য। রুমির ভাই আদিল এখনো জবে ঢুকেনি, একের পর এক সরকারি চাকরির পরীক্ষা দিচ্ছে, কয়েকটায় রিটেনে সুযোগ পেয়েছে, কিন্তু ভাইবা পর্যন্ত যাওয়া হয়নি। বয়সও শেষ হয়ে আসছে, রুমির মতে এখন ভালো একটা জব পেলে ঢুকে যাওয়া উচিত। সরকারি চাকরি করতে করতে বয়স শেষ হয়ে গেলে ভালো প্রাইভেট জবও হবে না।

কিন্তু আদিল ওর কথা গায়ে মাখায় না। একমাত্র ছেলেকে অন্ধ ভাবে রুমির আম্মাও সমর্থন করেন। এই বাসায় এখন সবচেয়ে দুর্বল অবস্থানে আছে রুমি। তার সবকিছুতেই যেন সবাই বিরক্ত হয়, পরামর্শ দিলেও বিরক্ত, মতামত দিলে বিরক্ত, কিছু বললে বলে ‘তুই বেশি বুঝিস বলে আজ তোর এই অবস্থা ‘! কী অবস্থা বলে, সেটা রুমি বোঝে। প্রচন্ড কষ্ট লাগলেও, আপন মানুষের কথা গায়ে মাখতে নেই ভেবে এভয়ড করে যায়। শুধু একাকী নির্ঘুম রাতগুলোয় বালিশ ভিজে ওঠে।

নেবে কী নেবে না, ভাবতে ভাবতে দুই প্যাকেট কাচ্চিবিরিয়ানি কিনে নেয় রুমি। একদিন না হয় একটু বাড়তি খরচই হলো।

(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here