অনুভবে (২য় খন্ড) পর্ব ২৮

0
1045

অনুভবে (২য় খন্ড)
পর্ব ২৮
নিলুফার ইয়াসমিন ঊষা

“কিন্তু আমি তো অনেক সুন্দর এক আসক্তে জড়িয়েছি।”
“তাই? কোন আসক্তে?”
“তোমার আসক্তিতে।”

ইনারা লজ্জা পায়। সে জিজ্ঞেস করে, “সত্যি করে বলেন তো কয়টা মেয়েকে এই ডায়লগ মেরেছেন?”
সভ্য দীর্ঘশ্বাস ফেলে, “অনেক প্রাক্টিস করতে হয়েছে।”
“কী বললেন? আপনার সাহস তো কম না।”
ইনারা সভ্যকে মারতে শুরু করে। সভ্য হেসে বলে, “মজা করছি মহারাণী। আমার কী জানের ভয় নেই? অন্যমেয়ের দিকে তাকালে যদি আপনি আমার চোখ তুলে নেন তাহলে আপনার জংলী মুখখানি দেখব কী করে?”
“তাই না?” ইনারা জোরে খামচি দিলো সভ্য কে।
“সাধে সাধে বলি তুমি জংলী?”
“আচ্ছা শুনেন, আজ আপনি আমার জন্য কিছু রান্না করবেন? হাসনা আপা বা বাকি কারও হাতের খাবার খেতে আমার ভাল্লাগে না।”
“এই কারণেই খুব মিস করা হচ্ছিল আমাকে তাই না?”
“একদম।”
ইনারা বলে দাঁত জিহ্বা দিয়ে কেটে তাকায় সভ্যের দিকে। সভ্য গম্ভীর দৃষ্টিতে তাকিয়ে ছিলো। একে অপরের দিকে তাকিয়ে ফিক করে হেসে দিলো।

দুইজনে বাড়িতে যাওয়ার পর ইনারা লম্বা একটি শাওয়ার নেয়। বের হয়েই দেখে সভ্য তার জন্য ক্রিমি পাস্তা রান্না করে রেখেছে। সভ্য তাকে সোজা নিয়ে যায় ছাদে।
সেখানে যেয়ে ইনারা দেখে মেঝেতে একটি চাদর। তার উপর রাখা দুই বাটি পাস্তা এবং দুইটা কোকের বোতল। আর একপাশে দুইটা নিভু মোমবাতি। সভ্য তার হাত এগিয়ে দিয়ে একটুখানি ঝুঁকে বলে, “আমাদের ফার্স্ট ক্যান্ডেললাইট ডিনারে আপনাকে স্বাগতম মহারাণী।”
“ক্যান্ডেল তো আছে। কিন্তু লাইট কই?”
“আকাশে এত বড় একটা চাঁদ তোমার চোখে পড়ে না? আর কত লাইট লাগবে তোমার? আমাকে দেখতে পারলেই তো হলো। বাতাসে যে আগুন নিভে যাচ্ছিল বারবার।”
ইনারা হাসে। সভ্যের হাত না ধরেই যেয়ে বসে চাদরের মাঝখানে। সভ্যও এসে ঠিক বসে তার পিছনে। তার পিঠটা নিজের বুকে ঠেকিয়ে, কাঁধে মাথা রেখে ভেজা চুলে মুখ ডুবায়।
“শুনলাম অমৃতাকে না’কি ভালো একটা শিক্ষা দিয়েছ?”
“দিয়েছি। নেক্সট আইজা আর মুশতাক সাহেবের পালা। আজ আইজা এসেছিল শুটিং এ।”
“তাই? কী বলল?”
“আমি আর তার পিছনে না লাগলে সেও আমার পিছনে লাগবে না।” হাসলো ইনারা, “যেন এতবছর পিছনে লেগে থেকে বড় কিছু করে ফেলছে। তবে আমি কথা বাড়াই নি। কেবল কথা দিয়েছি আমার এক সাপ্তাহে বাড়িটা ফিরিয়ে দিলে আমি তাদের পিছনে আর লাগব না।”
“বলো কি? কথা দিতে গেলে কেন?” আশ্চর্য হয়ে বলে সভ্য।
“এখন কথা দিয়েছি একসাপ্তাহ পর যদি বাড়িটা ফিরিয়ে দেয়। যা করার এই সাপ্তাহেই করে নিব। আমি আবার কথা দিয়ে কথা ফিরিয়ে নেই না। দেখুন মুশতাক আহমেদ জীবনেও এই কথায় রাজি হবে না। একটি সাধারণ মেয়ের সামনে সে পরাজয় স্বীকার করবে তা অসম্ভব। সে এতদিন টুকটাক কাজে আমাকে ইন্ডাস্ট্রি থেকে বের করতে চেয়েছে। ভালোভাবে চেষ্টাও করে নি। আমার শর্ত জানার পর সে নিশ্চয়ই ক্ষেপে যাবে। তাই এর পূর্বেই আমার উনাকে জেলে ভরার পরিকল্পনা করতে হবে। নাহয় উনি আমার বড় ক্ষতি করতে পারে। আর মুশতাক আহমেদ মানা করার পর আইজা আপু নিজে উকিলের সাথে দেখা করতে যাবে। আপুর পিছনে আমি একজনকে আগের থেকেই লাগিয়ে রেখেছি। সে উকিলের ঠিকানা পেলেই আমি আমার মা’য়ের চিহ্নটা ফিরে পাব। আমি নিশ্চিত মা’য়ের একমাত্র সন্তান হবার কারণে সে বাড়িটা আমার নামেই আছে। কিন্তু… ”
“এর মধ্যে আবার কিন্তু আনছ কেন?”
“আমি সবার শাস্তির ব্যবস্থা করতে পেরেছি। কিন্তু মিঃ হক আর জোহানের বিরুদ্ধে কিছুই পাচ্ছি না।”
সভ্য কিছু মুহূর্ত চিন্তা করে বলল, “আমি অনেক বছর কোম্পানির আন্ডারে কাজ করেছি। তাই কিছু সিক্রেট জানি। উনার ব্যবস্থা আমি করব। সে ব্যাপারে চিন্তা করো না।”
ইনারা হেলান দেয় সভ্যের বুকেতে। গভীর নিশ্বাস ফেলে বলে, “মানুষ কত জলদি পালটে যায় তাই না? মানুষের প্রায়োরিটি পালটে যায়। আমি যখন কলেজে ছিলাম সাইদ ভাইয়া আর আইজা আপুকে দেখে ভাবতাম যেন তাদের মতো আমারও একটা লাভ স্টোরি হয়। খুব সুন্দর একটা লাভ স্টোরি। উনাদের লাভ স্টোরিটা পার্ফেক্ট ছিলো। দুইজনে একে অপরের জন্য পার্ফেক্ট ছিলো। অথচ এখন সাইদ ভাইয়া অন্যকাওকে বিয়ে করার জন্য রাজি হয়েছে। কিন্তু আইজা আপুর কিছু আসে যায় না। সে বয়সে মনে হতো লাভ স্টোরিগুলো অনেক সুন্দর হয়। কিন্তু লাভ স্টোরিগুলো কেবল স্টোরিতেই সুন্দর হয়। আসল জীবনে না।”
“তুমি কাঁদছ ইনারা?”
“আমার কষ্ট হওয়া উচিত না। কিন্তু কেন যেন খুব কষ্ট হচ্ছে। আইজা আপু এখন লোভে, ঈর্ষায় অন্ধ হয়ে গেছে। সে বুঝতে পারছে না সে নিজের সবটা হারিয়ে ফেলছে। যেদিন বুঝবে সেদিন অনেক কষ্ট পাবে সে।”
“যে মেয়ে তোমার সাথে এতকিছু করেছে তার জন্য তুমি কষ্ট পাচ্ছ?”
“সে মেয়েটাই ছোটবেলা থেকে আমার খেয়াল রেখেছিল জানেন? সে বাড়িতে খালাজান, ফুফা এবং আইজা আপু বাদে কেউ আমার সাথে ঠিক ভাবে কথাও বলতো না। যেহেতু আমাকে বাড়ি থেকে তেমন বের হতে দিতো না, সেহেতু আমার বন্ধুও ছিলো না তেমন। আইজা আপু আমার সাথে খেলতো, আমাকে পড়াতো, আবার বড় বোনের মতো শাসনও করতো। সে কখনো এমন খারাপ ছিলো না। সে গরীবদের সাহায্য করতো, সবসময় অন্যের খেয়াল রাখতো, আমাকে ভালোবাসতো। অন্তত দেখাতো। কেউ ছোটবেলা থেকেই তো ভালো হবার নাটক করতে পারে না তাই না? আমার না তখন এত কষ্ট লাগে নি যখন মুশতাক আহমেদ বলেছিলেন সে আমার বাবা না। কিন্তু যখন আইজা আপু বলল সে আমাকে কষ্ট দেবার জন্য এতকিছু করেছে। তখন আবার হৃদয়টার হাজারো টুকরো হয়ে গিয়েছিলো। আজও তার নামের পরে আপু যোগ না করলে আমার বুক কাঁপে।” ইনারা পিছনে ফিরে তাকায় সভ্যের দিকে, “জোহানের কথা বলতে আগে আপনারও এমন অনুভূতি হতো তাই না?”

হঠাৎ এমন প্রশ্নে সভ্য স্তব্ধ হয়ে গেল। তার মুখের হাসি হাসি ভাবটা আর নেই। সে মলিন মুখে মাথা নাড়ায়। তারপর একগাল হাসি দিয়ে বলে, “কিন্তু আইজার জায়গা পূরণের তোমার কাছে সুরভি আছে, আর আমার কাছে সামি। তাই এত কষ্ট পেও না।”
ইনারা আবারও সামনে তাকায়, “জীবনে কারও জায়গা কেউ নিতে পারে না। কেবল নতুন জায়গা তৈরি করতে পারে। আচ্ছা সভ্য আমার জায়গা আপনার জীবনে কোন জায়গায় আছে?”
সভ্য শক্ত করে ধরে ইনারাকে, “মুখে বলে কাওকে তার গুরুত্ব অনুভব করানো যায় না। সময় আসুক নিজে জেনে যাবে।”
“কম হলে আপনাকে খুন করে ফেলবো।” ধমকের সুরে বলে ইনারা।
“তুমি না একটু আগে কাঁদছিলে? এখন হঠাৎ ধমক দিচ্ছ?”
“তো এখন কান্না করতেছিলাম বলে কি আপনাকে হুমকি দেওয়া যাবে না?”
“এই তোমার হঠাৎ মুড সুইং ভীষণ বিরক্ত লাগে আমার।”
“লাগবেই তো। আমাকে কবে তোমার ভালো লেগেছে শুনি? যখন সুযোগ পাও আমার সমস্যা খুঁজতে বসে পরো।”
সভ্য বিরক্ত হয়ে বলে, “তোমার মতো পাগল আমি একটাও দেখি নি।”
“কিন্তু আপনার মতো ছাগল আমি অনেক দেখেছি।”
“কি বললে? কি বললে তুমি? আমি ছাগল?”
“ছাগল না। ছাগলদের মহারাজা।”
“আর তুমি কী? আস্ত একটা জংলী।”
“আমি জংলী…আপনি আমাকে জংলী বলতে পারলেন? আমি দাদাজানকে ফোন দিয়ে বিচার দিব। মা’কেও বলব।”
ইনারা রাগে ফোঁপাতে ফোপাঁতে উঠে যেতে নিলেই সভ্য বলল, “আর এই পাস্তা?”
“খাব না আপনার রান্না করা পাস্তা।”
“ঠিকাছে। আমি তাহলে পাস্তা খেতে খেতে আনিকার সাথে মিটিং নিয়ে কথা বলে নেই।”
সভ্যের মুখের থেকে মেয়ের নাম শুনে ইনারা দরজা থেকে প্রায় দৌড়ে এলো। এসে সভ্যের সামনে বসে সরু দৃষ্টিতে তাকিয়ে জিজ্ঞেস করে, “এই আনিকা কে?”
“তোমায় কেন বলব?”
ইনারা সভ্যের গেঞ্জির কলার চেপে ধরে, “বলেন নাহয় মা’কে ফোন দিয়ে বলব আপনি আমাকে ধমক দিসেন।”
“মিথ্যুক। নিজে আমাকে গুন্ডির মতো ধমক দিয়ে আমার নাম বদনাম করো? আনিকা আমার সেলস ডিপার্টমেন্টের হেড।”
“ডিপার্টমেন্ট হেড হবে অফিসে। তুমি বাসায় আমার সামনে ওর নাম নিসো কেন? এজন্যই যাওয়ার সময় আমাকে আটকাও নাই তাই না?”
ইনারা রাগে ফোঁপাতে ফোপাঁতে কথাগুলো বলছিলো। তখনই সভ্য হঠাৎ করে ইনারার ঠোঁটে চুমু খেয়ে নেয়। আর বলে, “এভাবে হঠাৎ করে রাগলে তোমাকে কিউট লাগে।”

মুহূর্তে ইনারার ভাব ভঙ্গি পালটে গেল। সে চুপচাপ বাচ্চাদের মতো আগের মতো বসে সভ্যের বুকে নিজের পিঠ ঠেকায়। আর মুখ ফুলিয়ে মিনমিনে বলে, “খবরদার আমার সামনে কোনো মেয়ের নাম মুখে আনলে একদম খুন করে ফেলব।”
“ঠিকাছে মহারাণী। আর হবে না।”
“আই হেইট ইউ।”
সভ্য হাসে। ইনারার আঙুল তুলে চাঁদের দিকে ইশারা করে বলে, “দেখুন চাঁদটা মেঘে ঢেকে যাচ্ছে। একটুপর লাইট থাকবে না।”
সভ্য ইনারার হাতটা নিজের হাতে নেয়। আঙুলে আঙুল ভরে। বলে, “জানেন মহারাণী আঁধারে মানুষ তীব্রভাবে আবেগে ভাসে। এই এই আঁধারের রাতটা নাহয় আমার সাথে এখানেই কাটাও।”
.
.
“আইজা পাগল হয়ে গিয়েছিস তুই? আমি… আমি মহান পরিচালক মুশতাক আহমেদ ওই তেইশ/চব্বিশ বছরের মেয়েকে ভয় পেয়ে এই বাড়ি ওকে দিয়ে দিব? এখন এই বাড়ি চাইছে কয়দিন পর ওর মা’য়ের সব সম্পত্তি চাইবে। আমি আমার রাজত্ব এভাবে হাতছাড়া করব না।” মুশতাক সাহেব উঁচু স্বরে বললেন আইজার কথা শুনে। আইজা ও তার মা সামনের সোফায় বসা। সে কেঁপে উঠে মুশতাকের গলায়। তবুও সে শান্ত গলায় বলে, “মামা দেখো আমি কিছুতে আমার খ্যাতি হারাতে চাই না। ওর কাছে সে ভিডিওটা আছে। তা ছাড়লে আমাদের অনেক বড় সমস্যা হয়ে যাবে।”
“কিছু হবে না। আমি চাইলে দুইদিনে ওই মেয়ের জীবন শেষ করে দিতে পারি। কিন্তু তুই-ই তো আমাকে মানা করছিলি। এখন পরিণাম দেখলি? ও আমাদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।”
“মামা এসব কি বলো তুমি? ও তোমার নিজের মেয়ে না হোক অথবা আমার বোন না হোক কিন্তু ও আমাদের সাথে এগারোটা বছর কাটিয়েছে। একটু মায়া তো…”
মুশতাক সাহেব তার কথা কেটে তাচ্ছিল্য গলায় বলল, “মায়া? কীসের মায়া? এই জীবনে আমি সাইয়ারাকে সবচেয়ে বেশি ভালোবেসেছিলাম। ওকে যখন প্রথম দেখেছিলাম তখনই ওর উপর আমার মন এসে পড়েছিল। আমি ওকে প্রথম ফিল্মে আসার সুযোগ দেই। ওর নাম হয় আমার জন্য। কিন্তু ও কার প্রেমে পড়ে? ওই নায়ক ইমতিয়াজের। তার সাথে বিয়েও করে নেয় আমাকে না জানিয়ে। ভেবেছিল কত সুখে থাকবে। কিন্তু কেউ আমাকে কষ্ট দিয়ে সুখে থাকতে পারবে না। আমি যে জিনিস চাই তা নিজের করেই ছাড়ি। এক্সিডেন্ট করিয়ে দিলাম ইমতিয়াজের। ওর মেয়েকে ভালোবাসা দেখিয়ে, ওকে ভুলিয়ে ভালিয়ে বিয়েও করে ফেললাম। কিন্তু তারপরও ওই শালীর মন থেকে ইমতিয়াজকে বের করতে পারলাম না। আমি কাছে যেতে নিলেই ইমতিয়াজের কথা বলতো। একদিন আমার মাথা ঘুরে গেছে। যাকে আমি তেরো বছর ধরে ভালোবেসেছি তাকে ছাদের থেকে ধাক্কা দিতে আমার বুকে কাঁপে নি আর এখন তার মেয়েকে আমার পথ থেকে সরাতে বুক কাঁপবে? তোর কথায় হাসব আমি?”
মুশতাক সাহেব উঠে সেখান থেকে উঠে যায়। আইজা পিছন থেকে বারবার তাকে ডাকতে থাকে। সে তার মা’কে বলে, “মা তুমি কিছু বলো নি কেন মামাকে?”
“আমি কেন কিছু বলব? তোর পথের কাঁটা সরছে, এইসব টাকা আমাদের কাছে থাকছে তাহলে তোর সমস্যা কোথায়? তুই টাকা কামালেই তো হলো। এতদিকে তোর দেখার তো দরকার নেই।”
আইজা উঠে দাঁড়ায়। বিরক্তি নিয়ে বলে, “টাকা আর টাকা। তুমি তো পারলে আমাকেই বেঁচে ফেলো টাকার জন্য। তোমার এসব ব্যবহারেই বাবা আমাদের ছেড়ে চলে গেছে। আমিও একদিন চলে যাব তখন বসে থেকো টাকা নিয়ে।”
আইজা রাগে হনহনিয়ে সেখান থেকে বেরিয়ে গেল।
.
.
আজ সময়ের আগে শুটিং শেষ হয় ইনারার। তাই সে স্যারপ্রাইজ দিতে যায় সভ্যের অফিসে। তাকে অপেক্ষা করাতে মানা করা হয়েছে তাই অনুমতি ছাড়াই তাকে ঢুকতে দেওয়া হয়।
ইনারা খুশিমনে দরজা খুলে। কিন্তু সে খুশিটা না বেশি সময় থাকে না। দরজা খুলতেই সে দেখে সভ্য একটি মেয়েকে জড়িয়ে ধরে রেখেছে। মেয়েটি ঐশি। কিন্তু সভ্য তো বলেছিল ঐশির সাথে তার কোনো যোগাযোগ নেই। সভ্য মিথ্যা বলেছিল তাকে? কিন্তু কেন?

সে শুনতে পায় ঐশির কন্ঠ, “আই লাভ ইউ। আই লাভ ইউ সো মাচ।”
সভ্য হাসে, “আই লাভ ইউ টু।”
ক’টি বাক্যই ইনারার বুকের ভেতর জঘন্যভাবে আঘাত করল। খুব ব্যাথা হলো তার বুকে। সভ্যের সাথে তার এত সুন্দর মুহূর্তগুলো চোখের সামনে ভাসল। সাথে সাথে সে দরজা বন্ধ করে নিলো। মনে হচ্ছে তার হৃদয়ের ভেতর ভারী কিছু এসে জমেছে। অশান্তি ঘিরে ধরেছে তাকে।
তার পাশ থেকে একজন বডিগার্ড জিজ্ঞেস করে, “মেডাম আপনি ভেতরে যাবেন না?”
“না।”
ইনারা অপরদিকে হাঁটতে শুরু করে। নিজেকে শক্ত রেখে। সে গাড়িতে যেয়ে বসে। ড্রাইভারকে গাড়ি চালাতে বলে। সে প্রথমে নিজেকে খুব শক্ত রেখেছিল। কিন্তু শেষের দিকে আর পারে নি। তার চোখ দিয়ে পানি বইতে শুরু করে দিলো। ঐশিকে নিয়ে সে প্রথম থেকেই ইনসিকিউরড ফিল করতো। সভ্য এবং ঐশিকে নিয়ে সব সংবাদ, তাদের এত কাছে থাকা, সভ্যর তার প্রতি যত্ন সবটা তাকে কেমন অস্বস্তি অনুভব করাতো। আর আজ নিজের চোখের সামনে এই দৃশ্য দেখা এবং সে বাক্যগুলো শুনে আর নিজেকে এসব চিন্তা থেকে আটকাতে পারছে না সে। সবটা সত্যি মনে হচ্ছে। যদি সভ্য অন্যকাওকে ভালোই বাসতো তাহলে তার সাথে সব কথা, ওয়াদার মানে কী? চারবছর আগে তাকে ভালোবাসার অনুভব করিয়ে তাকে ছেড়ে গিয়েছিল আর এখন তাকে নিজের করে নিয়ে এসে অন্য মেয়েকে জড়িয়ে ধরেছে? তার অনুভূতি নিয়ে খেলা করে কী সভ্য শান্তি পায়?
.
.
“আই লাভ ইউ, আই লাভ ইউ এন্ড আই মিসড ইউ সো মাচ।” ঐশি সভ্যকে ছেড়ে বলে, “তোর কষ্ট হয় নি এতবছর আমাদের ছেড়ে থাকতে। সামি না বললে তো আমি জানতামও না তোর ঠিকানা।”
“অনেক কষ্ট হয়েছে। কিন্তু কিছু করার ছিলো না। ইরফান খুব রাগ করে আছে না আমার উপর? ও ভাবে আমার কারণে আমাদের গ্রুপটা বিচ্ছিন্ন হয়ে গেছে।”
ঐশি তার চোখের পানি মুছে আমতা-আমতা করে বলল, “ওর কথা বাদ দে। ওকে তো তুই আমাদের বিয়েতে এসেও মানিয়ে নিতে পারবি।”
“সরিরে আমার পাবলিকে যাওয়াটা মানা। নাহলে তোদের থেকে এতবছর যোগাযোগ না রেখে থাকতে পারি। আমি জানি না আমার পক্ষে…”
সম্পূর্ণ কথা শেষ হবার পূর্বেই দরজায় টোকা পড়ে। একজন বডিগার্ড রুমে ঢুকে বলে, “সরি স্যার অনুমতি না নিয়ে আসলাম। কিন্তু ইনারা ম্যাম এসেছিলো। রুমে ঢুকে কেন যেন চল গেল। তাকে দেখে ঠিক মনে হচ্ছিল না। মনে হলো কান্না করে দিবে। তাই আপনাকে জানাতে এলাম।”
“ইনারা…” ঐশি হতভম্ব হয়ে বলল, “ইনারার সাথে এখনো তোর পরিচয় আছে?”
“ঐশি শুন। আমি তোকে পরে সব কথা বিস্তারিত জানাব। সরি রে তুই মাত্র এলি আর আমার এভাবে যেতে হচ্ছে। আমি আসছি।”
সভ্য প্রায় দৌড়ে গেল বাহিরে। ইনারা ভুল সময়ে ভুল কিছু দেখে উল্টাপাল্টা কিছু মনে না করলেই হলো।

সে গাড়ি নিয়ে সোজা গেল বাড়িতে। প্রথমেই ইনারার রুমে যায়। দেখে সে হাতের উল্টো পাশ দিয়ে চোখ মুখছে আর ব্যাগ গুছাচ্ছে। সে ইনারার পাশে যেয়ে দাঁড়ায়। জিজ্ঞেস করে, “তুমি ব্যাগ গুছাচ্ছ কেন?”
ইনারা চুপ থাকে। কিছু বলে না।
সভ্য আবার জিজ্ঞেস করে, “ইনারা আমার কথা শুনো তুমি কি দেখেছ আমি জানি না কিন্তু ঐশি কেবল আমার সাথে দেখা করতে এসেছিলো।
ইনারা এবারও কিছু বলে না।
“আমি কিছু বলছি ইনারা। আমার কথা শুনো।”
সভ্য এবার ইনারার হাত ধরে তাকে নিজের দিকে ফিরায়। ইনারা এক ধাক্কায় সরায় দেয় তাকে, “খবরদার আমার ছুঁবেন না।” সে আবার ব্যাগ গোছাতে থাকে।
“আচ্ছা কি হয়েছে বলবে তুমি? ঐশিকে আমার সাথে দেখে রাগ করেছ তুমি? ও আমার ফ্রেন্ড, দেখা করতে আসতে পারে না? ইনারা কথা বলো। কথা না বললে আমি বুঝবো কীভাবে যে তুমি ঠিক কি নিয়ে এত রেখে আছো। আর তুমি ব্যাগ গোছাচ্ছ কেন?”
“কারণ আমি আর এখানে থাকবো না।”
“থাকবে না মানে কী? এটা তোমার বাড়ি। তুমি কোথায় যাবে। ইনারা…” সভ্য তার দুই বাহু শক্ত করে ধরে নিজের দিকে মুখ করায়। জোর গলায় জিজ্ঞেস করে, “আমি কিছু জিজ্ঞেস করছি উওর দেও।”
“কী উওর দিব? কেন উওর দিব? আমাদের দুইবছরের কন্টেক্ট ছিলো না? আমি এর পূর্বেই আপনাকে মুক্তি দিচ্ছি। আপনাকে কোনো প্রকার উওর দিতে আমি বাধ্য নয়। ছাড়ুন আমাকে। ছাড়ুন বলছি।”
সভ্য স্তব্ধ হয়ে যায় ইনারার কথা শুনে। সে ভেবেছিলো ইনারা এখন আসলেই এই বিয়েটা মানে। এই বিয়ে নিয়ে খুশি। তাদের এই ছোট সংসারটা নিয়ে খুশি। তাহলে এখন হঠাৎ করে কী হলো। তার বুকের ভেতর কাঁপতে শুরু করল। সে কাঁপা-কাঁপা গলায় জিজ্ঞেস করে, “ই-ইনারা এসব কী বলছ তুমি? আমরা না বলেছিলাম একে অপরকে ছেড়ে কখনো যাব না? তাহলে কেন এমন করছ তুমি? আ-আমার কোনো ভুল হয়েছে? সরি… সরি মহারাণী। প্লিজ তুমি এমন করো না। হঠাৎ কেন তুমি এমন ব্যবহার করছ?”
“আমি কেন এমন ব্যবহার করছি? আপনি অন্য মেয়েকে জড়িয়ে ধরে তাকে ‘আই লাভ ইউ’ বলে জিজ্ঞেস করছেন আমি কেন এমন ব্যবহার করছি?”
“তুমি ভুল ভাবছ ইনারা এমন… ”
“আমি মাঝখানে ভুল ভেবেছিলাম। ভেবেছিলাম আপনার আমার প্রতি কোনো অনুভূতি আছে। কিন্তু না আপনি কেবল আমাকে ব্যবহার করেছেন। আপনাকে আমি এক মুহূর্তের জন্য এই অবস্থায় দেখেছি। না জানি অন্যসময় আপনি কত কি করেন। আপনি আমাকে অন্য নায়কদের সামনে রোমেন্টিক সিন করতে মানা করেছিলেন। আমি তাদের নিজের কাছেও ঘেঁষতে দেই না। আর আপনি কাওকে জড়িয়ে ধরে আই লাভ ইউ বলছিলেন? আর আমি পাগলের মতো ভাবছিলাম আপনি আমাকে…”
বলতে বলতে থেমে যায় ইনারা। তার দম বন্ধ হয়ে আছে। তার চোখ থেকে বয়ে যায় এক ধারা জল। সভ্য তার গাল মুছে দেয়, “আমি সত্যি এমন কিছু করি নি ইনারা।”
ইনারা এক ঝটকায় তার হাত সরিয়ে বলে, “খবরদার আমাকে ছুঁবেন না। আপনার কথা কীভাবে বিশ্বাস করব আমি? আপনি কয়দিন আগে আমাকে মিথ্যা বলেছেন। বলেছিলেন ঐশির সাথে আপনার কোনো সম্পর্ক নেই। মিথ্যা বলেছেন আপনি আমাকে। আপনাদের দুইজনের সম্পর্ক খুব আগের থেকে চলছে তাই না? আপনি আজ পর্যন্ত আমাকে একটিবার ভালোবাসি বলেন নি অথচ ওকে জড়িয়ে ধরে ভালোবাসা প্রকাশ করছিলেন? সবাই ঠিকই বলতো, আমিই পাগল ছিলাম। একটা কথা বলেন যদি আপনাদের দুইজনের সম্পর্ক ছিলো তাহলে কেন আমার সাথে এত মিষ্টি কথা বলতেন? আমার কাছে আসার চেষ্টা করতেন আপনি? কাছে এসেছেন কেন আমার?”
“ইনারা রাগে তোমার মাথা কাজ করে না। তুমি শান্ত মাথায় আমার কথা শুনো।”
“কী কথা শুনব? আবার আরেক মিথ্যা? নিজের কানে শোনাটাকে মিথ্যা মানব না’কি নিজের চোখে দেখা দৃশ্যকে মিথ্যা মেনে নিব? আপনার আর মিথ্যা বলা লাগবে না তো। এই সম্পর্ক থেকে আপনাকে তো মুক্তি দিচ্ছি আমি। আচ্ছা ঐশিই যদি ভালোবাসেন তাহলে কেন আমার কাছে এসেছেন আপনি? দুইবছর শেষ হওয়ার আর কয়মাস বাকি তাই না? এরপর কী আপনি আমাকে ছেড়ে দিতেন? ছেড়ে দিতে হলে আগেই ছেড়ে দিতেন, না’কি আমার কাছে আসার জন্য এই সম্পর্কটা টিকিয়ে রেখেছিলেন?”
সভ্য যেন আকাশ থেকে পড়লো, “কী? কী বললে তুমি?”

ইনারা নিজেও স্তব্ধ হয়ে যায়। শেষ করাটা বলার মতো চিন্তা তার মাথায় আসে নি। কথাটা কীভাবে তার মুখ দিয়ে বেরিয়ে গেল সে নিজেও জানে না। কথাটা বলে সে নিজেও বোকা হয়ে গেল। কিন্তু সভ্যের করণীয় এর পর নিজের ভুল স্বীকার করে ছোট হবে? অসম্ভব।

সভ্য ভেজা চোখে তাকায় ইনারার দিকে। জিজ্ঞেস করে, “আমি তোমার সাথে শারীরিক সম্পর্ক করার জন্য তোমার সাথে সম্পর্ক রেখেছি? তোমার কাছে আসার জন্য? এমনটা হলে বিয়ের পরই তোমার উপর অধিকার জমাতে পারতাম আমি। দেড় বছর তোমার অনুমতি নেবার অপেক্ষা করতাম না।”
ইনারা তার হাত আড়া-আড়ি ভাঁজ করে অন্যদিকে তাকায়। সভ্যের সাথে চোখ মিলায় না, “আপনার কোনো কথায় এখন আর আমার বিশ্বাস নেই। কোম্পানি নিজের নামে করার জন্য তো করেছেন। আপনার মতলবটা তো শেষ। আমার মতলব আমি বুঝে নিব। এখন এই সম্পর্ক থেকে আমাদের মুক্তি নেওয়া উচিত। এরপর আপনার ঐশি বা যে মেয়ের কাছে ইচ্ছা যেতে পারেন।”
“তুমি এটাই চাও তাই না?” সভ্য কঠিন দৃষ্টিতে তাকায় ইনারার দিকে। কিন্তু কাঁপা গলায় বলে, “তাই হবে। আমার থেকে যত দূরে পারো ততদূরে চলে যাও। আমি আর তোমাকে আটকাব না।”
কথা শেষেই সে মুখ ফিরিয়ে নেই। তার ভেজা চোখের জল গালে গড়িয়ে পড়ে।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here