সেই_তমসায়_১০,১১

0
192

#সেই_তমসায়_১০,১১
নুসরাত জাহান লিজা
১০

“তোর বিয়েতে তো বরযাত্রীর সাথে যেতে পারব না রে। এখানে একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে আটকে গেছি।”

ময়ূখের সাথে এই দু’জনের পরিচয় হয়েছিল যখন সে পু//লি//শে ছিল তখন। একটা কে/সের তথ্য সংগ্রহের জন্য দুজনের সাহায্য নিয়েছিল। নানান জায়গা থেকে তথ্য সংগ্রহ করে তা পু//লি/শের সাথে আদান-প্রদানই তাদের কাজ। তবে এর বাইরে এদের আরও কিছু পরিচয় আছে। নিজেদের প্রয়োজনে কখনো কখনো মিশে যেতে হয় অন্ধকার/ /জগতে। ময়ূখ চাকরি ছাড়লেও এদেরকে ছাড়তে পারেনি।

ময়ূখের কথার খেই ধরতে পারল দু’জনেই, রেদোয়ান বলল প্রথমে, “পাশের গ্রামেই বিয়ে হচ্ছে বলে হুট করে তোর সাথে দেখা হলো। নইলে তো তোর দেখাই পাওয়া যায় না। কী এমন হাতি-ঘোড়া কাজ করিস?”

“হাতি-ঘোড়া-ই যেখানে তলিয়ে যায়, সেখানে যখন মশা এসে কত জল বলে বড়াই করতে চায়, তখন সেই মশার ব/ড়া/ই/য়ে/র পেছনে আসলেই কী লজিক থাকতে পারে তাই খুঁজি।” ময়ূখের মুখে একটা আত্মপ্রত্যয়ী হাসি।

“হ্যাঁ, এইখানেও মশা ভ্যানভ্যান করতেসে।” মঈদুল ফোঁড়ন কা/ট/ল।

“আমি ঠিকানা ভুলে যাই। বিয়ের কার্ডটা দিয়ে যা। সময়মতো সরাসরি বিয়েতে উপস্থিত হব।”

নতুন আসা লোকটা উল্টো দিকেই আছে। ময়ূখরা একেবারে শেষের টেবিলে বসেছে, আগে থেকেই বুঝতে পেরেছিল বলে। এদিকে ঘুরে বসলে নজর রাখা একেবারে সহজ হতো। কিন্তু ময়ূখের মুখোমুখি বসতে হতো। সেই ঝুঁ//কি স্বাভাবিকভাবেই নেবে না।

“এই নে বিয়ের কার্ড।” ওদের সংগৃহীত তথ্যগুলো লেখা ডায়েরি এগিয়ে দিল ময়ূখের দিকে।

ময়ূখ রেদোয়ানকে ইশারা দিতেই সে বলল, “তুই তো টাঙ্গাইল যাবি। আমাকে ঢাকায় ফিরতে হবে। আমি তাইলে আসি।”

রেদোয়ান বিদায় নেবার সময় লোকটা একটু উশখুশ করছিল উঠার জন্য। কিন্তু এখানে দু’জনকে রেখে উঠবে না সেটা বোঝাই যাচ্ছে।

আরও মিনিট পাঁচেক এলেবেলে আলাপ করে কাটিয়ে দিল রেদোয়ান আর ময়ূখ৷ রেদোয়ান কিছু স/স্তা কৌতুক করল স্বভাবসুলভ। তা শুনে নিতান্তই অনিচ্ছা সত্ত্বেও সশব্দে হাসতে হলো ময়ূখকে। মস্তিষ্ক দ্রুত কাজ করছে ওর। এবার রেদোয়ানকেও বেরুতে ইঙ্গিত করে সে উঠে দাঁড়াতে দাঁড়াতে ফিসফিসে অথচ স্পষ্ট গলায় বলল,

“তোমার কাছে যে এভিডেন্সগুলো দিলাম এগুলো হারিয়ে ফেলো না।” সামনের লোকটা একটু নড়েচড়ে বসল।

“আসি ভাই। সব ফাইনাল কইরে ফালামু তাড়াতাড়িই।”

ময়ূখ আবার আয়েশ করে বসল। রেদোয়ান বেরিয়ে যেতে লোকটা উঠে দাঁড়িয়ে আবার বসে পড়েছিল, এরপর সাথে সাথে আবার উঠল। ময়ূখকে পাহাড়া দেয়ার চাইতে এভিডেন্স সংগ্রহ করাটাই তার কাছে মূখ্য মনে হলো। তবে ওই ব্যাটাকে দ্বিধায় ফেলতে পেরে খুশি হলো ময়ূখ।

এবার ময়ূখও একটু দূরত্ব রেখে লোকটাকে অ/নু/স/র/ণ/ করল বাজার পেরিয়ে নিরিবিলি রাস্তায় আসতেই রেদোয়ানকে আর দেখা গেল না। সে সটকে পড়েছে ততক্ষণে। লোকটা দাঁড়িয়ে আশেপাশে তাকিয়ে উঁকিঝুঁকি মা*/র/ছিল।

ময়ূখ গিয়ে লোকটার কাঁধে হাত রাখতেই আঁ/ত/কে উঠে ঘুরে তাকালো লোকটা।

“আপনার কাছে লা/ই/টা/র হবে?” হাতের সি/গা/রে/টে/র দিকে ইঙ্গিত করে বলল ময়ূখ।

“না।” বলে লোকটা সামনের দিকে পা বাড়িয়েছিল। কিন্তু ময়ূখের কথায় থেমে গেল।

“রমজান আলী সাহেব, আমার পেছনে আপনার এত আগ্রহ কেন জানতে পারি?”

এবার উকিল আড়াল ছেড়ে বেরিয়ে এলো। ধ/রা পড়ে গেছে। লু//কো//চু//রি করে লাভ নেই। মাথার হ্যাট থাকলই কিন্তু মাফলারটা মুখ থেকে খুলে ফেলল।

“আমি আপনার পেছনে কেন আগ্রহী হতে যাব স্যার? আপনি তো সুন্দরী ললনা নন?”

“বাহ্! আপনি তো দেখছি সুন্দরের পূজারী। বাড়িতে সুন্দরী স্ত্রী রেখে আবার বাইরে ললনার খোঁজ করার আগ্রহ চে/পে বসে আছেন। বিষয়টা আমার একদম ভালো লাগেনি।”

“কী বলতে চান আপনি? আমি চ/ রি/ /ত্র/ /হী/ /ন? আপনি লিমিট…”

“সেটা কখন বললাম? আমি তো বলতে চাইলাম গতকালের এ্যা/ক/শ/ন সিনটার কথা। আপনাকে দেখে কিন্তু বোঝা যায় না আপনার এত শক্তি। কী খান? টিপস যদি দিতেন?”

/জ্ব/ /ল/ /ন্ত চোখে তাকালো রমজান আলী। এরপর বলল, “কী যা তা বলছেন? কীসের এ্যা/ক/শ/ন সিন?”

“আপনার আতরের গন্ধটা তো সুন্দর। দারুণ পছন্দ আপনার। এটা আমার ভীষণ ভালো লেগেছে।”

“এটা আতর নয়। পারফিউম।”

“ওহ্, স্যরি স্যরি, ভুল হয়ে গেছে। এখানে কোথাও পাওয়া যায় এটা? আমি আজই কিনতাম। ”

“না, এটা আমার শ্যালক ফ্রান্স থেকে এনে দিয়েছে, গিফট। ঢাকায় খোঁজ নিতে পারেন।”

“আচ্ছা, কী আর করা! আমার দু//র্ভা//গ্য।”

এবার স/ত/র্ক হলো রমজান আলী, “আমি যাই। কাজ আছে।”

“এক মিনিট, গতকালের সুবাসটা আমার নাকে এখনো লেগে আছে। খুব কাছ থেকে তো।”

“আমি কিছুই বুঝতে পারছি না কী বলছেন।”

“হ্যাঁ, আপনি গো//বে//চা//রা নিরীহ মানুষ। আপনার হাতের আংটিটাও বেশ সুন্দর। আমি ঘুরতে ঘুরতে লোকটার একটা হাত দেখেছিলাম। একই আংটি, একই পারফিউম এই পাড়াগাঁয়ে ডু/প্লি/কে/ট হয়ে গেল! বাহ্!”

“মি/ /থ্যু/ ক আপনি সাথে সাথে অ/চে/ত/ন হয়ে গিয়েছিলেন। পেছনে ঘুরতে পারেননি, দেখেছেন কখন?” নিজের হাতের আংটির দিকে চকিতে একবার চোখ রেখে বলল রমজান আলী।

“আমি পেছনে ঘুরার সুযোগ পাইনি, সেটা কি আপনার জানার কথা? আমি তো এত বিস্তারিত কাউকে কিছু বলিনি রমজান আলী সাহেব?”

“আমি আপনার নামে মা/ন/হা//নী/র মা//ম/লা করব।”

“আমি এ/টে/ম্প টু মা/ /র্ডা// /র/ /কে//স করব। উকিল হিসেবে আপনি খুব একটা বিচক্ষণ নন দেখছি। এরকম কম /বুদ্ধির একটা লোক কী করে এহতেশাম সাহেবের কাজ পেলেন বলুন তো?”

মধ্যবয়সী উকিল খানিকটা ঠান্ডা হলেন বলে মনে হলো। ময়ূখ বলল, “আপনার সাথে আর কে আছে বলুন এবার?”

“সেটা জেনে আপনার কোনো কাজ নেই। এরপরের বার ম/ও/কা মতো পেলে কোনো ছাড় দেব না।”

“কিন্তু আমাকে কেউ টে//ক্কা দিতে চাইলে আমিও তাকে ছাড় দেই না।”

একটু নড়াচড়া লক্ষ্য করতেই ময়ূখের নিজের প্যান্টের পেছনে গুঁজা /পি/ /স্ত/ /লে/র উপর হাত চলে গেল। দুর্দান্ত রিফ্লেক্সে দুজনেই একই সময়ে দুজনের কপাল বরাবর তা;/ক করল সেটা!

শীতকালেও আজকের রৌদ্রজ্বল আকাশের মতোই উ/ত্ত/প্ত হয়ে উঠল পরিবেশ।
………..
(ক্রমশ)

#সেই_তমসায়_১১
নুসরাত জাহান লিজা

২২.
সময় যেন ক্ষণেকের জন্য থেমে গেল। অদূরেই কোথাও কাক ডাকছে ক/র্ক/শ শব্দে। দুজনের তীক্ষ্ণ দৃষ্টি পরস্পরের উপরে স্থির হয়ে রইল। কারোর চোখেই ভ/য়ে/র চিহ্ন নেই, বরং একটা বন্যতা মিশে আছে।

ক্যাটক্যাটিয়ে হাসল রমজান আলী, এরপর বি/দ্রু/পে/র সুরে বলল, “আপনি দারুণ খেলা দেখাচ্ছেন মিস্টার ডিটেকটিভ।”

“আপনার কাছে এই জিনিস আশা করিনি উকিল সাহেব। খেলা তো আপনিও কম দেখাচ্ছেন না।”

ময়ূখ দৃষ্টি স্থির রেখে ক/টা/ক্ষ ফিরিয়ে দিল, ঠোঁটের কোণে যে হাসিটা এখন আছে তাতে তাকে নিষ্ঠুর বলেই মনে হচ্ছে। ময়ূখের এই হাসিটা সচরাচর দেখা যায় না। সামনের ব্যক্তির গায়ের র/ /ক্ত হিম করে দেবার জন্য এতটুকুই যথেষ্ট হবার কথা। কিন্তু রমজান আলী ঘোড়েল লোক। সে বরং আরও খানিকটা বে/প/রো/য়া হয়ে উঠল।

আচমকা লম্বা করে এক পা পিছিয়ে গিয়ে ময়ূখের হাত বরাবর লা/ /থি/ দিয়ে বসল। ময়ূখ এমন কিছুর জন্য প্রস্তুত-ই ছিল। সেও দ্রুত পিছিয়ে এসে পাল্টা আ/ /ক্র/ ম/ ণ করল। অল্প সময়ের মধ্যেই দু’জন নি/ /র /স্ত্র হলো। হাতে হাতে ধ/স্তা/ধ/ স্তি চলল আরও বেশকিছুক্ষণ। শেষমেশ বিজয়ের হাসি হাসল ময়ূখ। হাজার হলেও সে প্রশিক্ষিত, সাথে নানাবিধ কৌ/শ/ল ওর আয়ত্তে আছে। নিয়মিত শরীরচর্চা করায় টগবগে সুঠাম তরুণ সে। অপরপক্ষে রমজান আলী বয়সে এগিয়ে এবং সুস্বাস্থ্যের দিক থেকে খানিকটা পিছিয়ে।

“আমার পিছু নিয়েছিলেন কেন এতদিন ধরে? এবার বলবেন না যেন আপনি ছিলেন না, একজন নিরীহ লোক এসব কর্মকাণ্ড করে না।”

যেন খুব মজার একটা কথা শুনেছে এমন ভঙ্গিতে হাসল রমজান আলী, “আমি বলব কেন?”

“সঠিক উত্তর পেলে আপনাকে আমি ছেড়ে দেব। নইলে আইনের আশ্রয় নিতে আমার বাঁধবে না। আপনি সেই পথের লোক হলেও আমিও সেই রাস্তার অলিগলি ভালো মতো চিনি।”

খানিকটা হাঁপাচ্ছে রমজান আলী, বড় করে দম নিল বার কয়েক। এরপর যেন কিছুটা শান্ত হয়ে এলো। ময়ূখ তার পি/ /স্ত/ /ল/ কুড়িয়ে নিয়েছে ততক্ষণে।

“দেখুন, এই রাস্তা নির্জন হলেও লোকের আসায় কোনো নিষেধাজ্ঞা তো নেই, যেকোনো সময় কেউ চলে আসবে। তাই দ্রুত করুন।”

“আমার মেধা সম্পর্কে আমি ওয়াকিবহাল। কিন্তু শা/ লা এই হুটহাট রাগের জন্যই যত সমস্যা। জীবনে তেমন কোনো কেস জিততে পারলাম না। জীবন ধারণের জন্য কী করতে হলো আমাকে, একটা জ/ ঘ /ন্য লোকের চামচামি শুরু করতে হলো। সেই লোক টাকা দিত ঠিকই, কিন্তু মশা মাছি হিসেবেও গণ্য করত না। অবশ্য যে লোক নিজের সন্তানদেরই এত বাজে কথায় অ/প/মা/ন করত তার কাছ থেকে আর কি আশা করা যায়!”

“সেজন্য লোকটাকে সরিয়ে দিলেন?”

“আমি তো খুব করে চেয়েছিলাম। কিন্তু পারিনি। আমি খু*/ /নী হলে সেদিন আপনাকে ছেড়ে দিতাম না। আজও রেগে গিয়ে জিনিসটা বের করেছি। ব্যবহার করার জন্য নয়।”

“আপনাকে পুরোপুরি বিশ্বাস করতে পারলাম না, দুঃখিত।”

“দেখুন ময়ূখ সাহেব, আপনি জিজ্ঞেস করলেন না আপনাকে ফলো করি কেন? আমার টাকার প্রয়োজন। ফ্যামিলি নিয়ে থাকতে গেলে কতরকম চাহিদা থাকে। আমার অনেকদিন ধরেই কাজ নেই৷ বুড়োর চা /মা/ //র ছেলেদের কাছ থেকে কিছু আশা করা বৃথা৷ আপনি যেহেতু ওই চু/ রি/ হওয়া জিনিসপত্র খুঁজছেন, আমি কেবল তার ফায়দা নিতে চেয়েছি। যাতে আপনি সেটার নাগাল পেলে আমি সেটা হাতাতে পারি।”

ময়ূখ রমজান আলীর চোখের দিকে তাকিয়ে রইল মুহূর্ত কয়েক, এরপর বলল, “তাহলে তো আমি আপনার ছকেই হাঁটছিলাম, কিন্তু কাল কাকে সুবিধা দিতে চাইছিলেন, মৃদুলাকে কীসের জন্য সেভ করতে চাইছিলেন?”

এবার রমজান আলী হাসল বিশ্রী শব্দে, এরপর বলল, “আল্লাহ প্রত্যেককেই ব্রেইন দিয়েছে৷ ইউজ ইট মিস্টার ময়ূখ এহসান, সত্যসন্ধ। সব সত্য আমি বলে দিলে আপনার আর বাহাদুরি কী বলুন তো?” ময়ূখের জন্য ব্যঙ্গ ঝড়ল কথায়৷

“এসব বলে পার পাওয়া যাবে ভাবছেন?”

“আমি তো বললাম, আমার মোটিভ কী ছিল। এরবেশি আমার কাছ থেকে বের করতে করতে দেখবেন আপনার সময় চলে গেল আর ওদিকে আসল কা/ল/প্রি/ট হাওয়া।” আবারও হাসল রমজান আলী।

ময়ূখ দেখল এখানে এভাবে দাঁড়িয়ে থাকলে অন্যের দৃষ্টি আকর্ষণ করা বই অন্যকিছু হবে না। জায়গা ছাড়া দরকার। সে আরেকবার পূর্ণ দৃষ্টিতে মধ্যবয়সী উকিলকে জরিপ করে নিল। এরপর বলল, “আপাতত আমার অন্য একটা খুব জরুরি কাজ আছে, আপনার সাথে পরে দেখা হবে। আপনি যান তবে।”

“আমার জিনিসটা তো আপনার কাছে রয়ে গেল।”

ময়ূখ রমজানের দিকে চোখ রেখে কয়েক পা পিছিয়ে গেল। এরপর চেম্বার খুলে গু/ /লি/ বের করতে শুরু করল।

“কী করছেন এটা?”

“যারা পেছন দিক থেকে আ/ ক্র/ ম/ ণ করে তাদের বি/ শ্বাস/ ঘা/ ত/ /ক বলে। নিজেদের কা/পুরু/ষ/তা ঢাকতে এরা ধূ//র্ত গা/ /ধা/র মতো আচরণ করে। এদের বিশ্বাস করা উচিত না বুঝলেন?”

রমজানের চোখে ক্রো/ /ধ জমল, অক্ষম আ/ /ক্রো /শে /ফুঁ/সে উঠল। এরপর মেনে নিল। খালি পি/ /স্ত/ ল নিয়ে চলে যাচ্ছে সে, ময়ূখ সেদিকে তাকিয়ে রইল, এখন ওকে যেতে হবে শিরিনের খোঁজে। একটু কিছুর আভাস পেলেই যে দুই ভাইবোন হাওয়া হবার চেষ্টা করবে তা বলাই বাহুল্য।

২৩.
রেদোয়ান আর মঈদুলের দেয়া ঠিকানায় এলো ময়ূখ। ওর সামনের এই দোতলা বাড়ির নিচ তলায় ভাড়া থাকছে শিরিন। সেই ঘরের দরজায় কড়া নাড়ল ময়ূখ। একটা সুন্দরী মেয়ে এসে দরজা খুলে দিল। এই মেয়ের একটা পাসপোর্ট সাইজের ছবি একবার দেখেছিল সে, ততটা মনে নেই সেজন্য। সামনা-সামনি দেখে বুঝল এহতেশাম সাহেবের সেই ছবিতে তার পাশের ভদ্রমহিলার সাথে এর কোথাও একটা মিল আছে। সেজন্য চেনা চেনা লেগেছিল। মা-মেয়ে তো।

শিরিন দরজা খুলেছে আলতো করে, পুরোটা খোলেনি। সেটুকু জুড়েই সে দন্ডায়মান।

“কে আপনি? কার কাছে এসেছেন?”

“আপনার কাছেই এসেছি ম্যাডাম।”

“বলুন।”

“ভেতরে আসতে বলবেন না?”

“অপরিচিত কাউকে আমি ভেতরে নিয়ে বসাতে আগ্রহী নই। তাছাড়া আমি বেরুব, আপনার খাজুরে আলাপ শোনার সময় নেই।”

“শুনলাম হাসপাতালের চাকরি ছেড়ে দিয়েছেন। এখন কিছু করেন না, নতুন করে। তাহলে কীসের এত তাড়া? এ্যাম্বাসিতে পরে গেলে চলবে না? মুনিমকেও এখানে পাওয়া গেলে ভালোই হতো।”

শিরিনের মুখ যেন রক্তশূণ্য হয়ে গেল। তবুও সে সামলে নিল অবিশ্বাস্য দ্রুততার সাথে, “মুনিম ভাই, এ্যাম্বাসি? কী বলছেন এসব?”

“ভেতরে আসতে দিন, বুঝতে পারবেন।”

শিরিন আচমকা দরজা বন্ধ করতে উদ্যত হলেও ময়ূখ অর্ধেক ঢুকে পড়েছে ততক্ষণে। শিরিন তারস্বরে চেঁ/চি/য়ে বলল,

“কী করছেন? এভাবে জ/ব/র/দ/স্তি করে ভেতরে আসতে চাইছেন কেন?”

“আপনি আমাকে চেনেন, আমিও আপনার সম্পর্কে অনেককিছু জানি। যা জানি না তাই জানতে ইচ্ছুক।”

ময়ূখের হাতে উঠে এসেছে /পি/ স্ত/ /ল/ টা। দরজা খুলে ততক্ষণে ভেতরে প্রবেশ করেছে সে। একটা বিশাল বড় চামড়ার ব্যগ পড়ে রয়েছে মেঝেতে। আরেকটা ব্যাগের পাশে এলোমেলো জিনিসপত্র। তার মধ্যে দুই একটা বহুমূল্য জিনিসও উঁকি দিচ্ছে।

শিরিন তখনও ক্রু/ /দ্ধ/ বাক্যবা/ণ ছুঁ//ড়ে দিচ্ছে। ময়ুখ ওর হাতের জিনিসটা দেখিয়ে সতর্ক করে ব্যাগ খোলার নির্দেশ দিল। অনেকক্ষণ গাইগুই করে অনন্যোপায় হয়ে অবশেষে ব্যাগ খুলল। কাপড়ে ঠাসা মনে হলো। সেসব নামাতে বলল। তাও হলো, কিন্তু এটায় তেমন কিছু নেই। দ্বিতীয় আধখোলা ব্যাগের কাপড় ঢেলে কাঙ্ক্ষিত জিনিসের দেখা পেল।

“বাকি জিনিস কই?”

“সেটার জন্য আপনার দেখছি ভালোই তাড়াহুড়া ময়ূখ সাহেব।”

ঘাড়ের কাছে খানিকটা চেনা কন্ঠস্বরের বলা কথার পাশাপাশি ধা/ত/ব/ /ন/লে/র স্পর্শ অনুভব করল ময়ূখ। মুহূর্তেই ওর স্নায়ু টানটান হয়ে স্থির হয়ে এলো।
……..
(ক্রমশ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here